/

লিখিত সমাচার! সংবিধান ব্যবহারের কৌশল।

জব স্টাডি নিউজ ডেস্ক

প্রকাশিতঃ ৫:০৭ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ২১, ২০১৬

10312672_744973015567682_2219513086617983201_nলেখক :সত্যজিৎ চক্রবর্ত্তী

পরীক্ষায় লিখতে গেলে হয়তো প্রচুর লেখা যায়। কিন্তু লিখলেই কী নম্বর আসে? কাক সারাদিন চিৎকার করলেই কিছু হয়না,কিন্তু কোকিল একটু ডাকলেই বসন্ত চলে আসে। অথচ দুটোই প্রাণি,আর দুটোই ডাকছে। কারো ডাকে বসন্ত আসে, আর কারো ডাকে মধুর ঘুম ভাঙ্গে বিরক্ত স্বরে।

আমরা কথায় কথায় বলি, “যার কেউ নেই তার আল্লাহ আছে “। আর আমি পরীক্ষার ক্ষেত্রে বলি, যেখানে লেখার কিছুই নেই সেখানে সংবিধান আছে। আপনি যে বিষয়েই লিখতে যান না কেন, ঐ বিষয় সম্পর্কে অবশ্যই সংবিধানে কোন না কোন অনুচ্ছেদে একটা লেখা আছেই। আর পরীক্ষায় সংবিধানের বিধান (অনুচ্ছেদের কথা বলছি) দিতে পারলেই নাম্বার কিন্তু উঁকি দিবে। তবে সাধু সাবধান! আমরা অনেকেই একটা ভুল করে ফেলি। অনেক ব্রিলিয়ান্ট স্টুডেন্টস ও একটা জায়াগায় ভুল করে ফেলেন। সেটা হল আমরা লিখি সংবিধানের এত “ধারায়” বলা হয়েছে …..। একটু খেয়াল করুন, সংবিধানে কিন্তু কোন ধারা নেই,যা আছে তা হল অনুচ্ছেদ। অতএব, কখনো লেখা যাবে না সংবিধানের ধারা, লিখতে হবে অনুচ্ছেদ। তবে আরো একটু সাবধান হওয়া চাই। মনেকরুন আপনি পরীক্ষায় লিখবেন বঙ্গবন্ধুর প্রতিকৃতি নিয়ে। আপনি লেখা শুরু করলেন, “সংবিধানের ৪(ক) অনুচ্ছেদে বলা হয়েছে……….।

এভাবে লেখাটাও শুদ্ধ নিয়মে পড়েনা। আপনাকে অবশ্যই লিখতে হবে এভাবে, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৪(ক) অনুচ্ছেদে উল্লেখ আছে,……..।

যখনই সংবিধানের অনুচ্ছেদ উল্লেখ করবেন, মাথায় রাখবেন যেন সেটা ১০০% শুদ্ধ অনুচ্ছেদ হয়। সব ভুলের কিন্তু ক্ষমা নেই। সবচেয়ে ভালো হয় যদি ভাগ সহ উল্লেখ করতে পারেন। যেমন ধরুন বঙ্গবন্ধুর প্রতিকৃতি নিয়ে লিখবেন। তাহলে এভাবে লিখুন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের প্রথম ভাগ (প্রজাতন্ত্র) এর ৪(ক) অনুচ্ছেদে উল্লেখ করা হয়েছে…….। এভাবে লিখলে লেখাটা সর্বোচ্চ মানসম্মত হয়।

আগেই বলেছি যেখানে লেখার কিছু নেই সেখানে সেখানেই সংবিধান আছে। কিন্তু প্রমাণ তো লাগবে। আপনার হাতের কাছের সংবিধানটি হাতে নিন। তারপর দেখুন প্রায় অনেক বিষয় লেখার মত অনুচ্ছেদ সেখানে পাবেন। ইংরেজি রচনা, বাংলা রচনা, বাংলাদেশ বিষয়াবলী এসব জায়গায় সংবিধানের অনুচ্ছেদ তো সোনায় সোহাগা।

শুভেচ্ছান্তেঃ সত্যজিৎ চক্রবর্ত্তী
fb : SATYAJIT CHAKRABORTY

বিঃদ্রঃ যারা বিভিন্ন গ্রুপ ও পেজে আমার লেখার নিয়মিত পাঠক তাদের কাছে ক্ষমা চাইছি ম্যাসেজের রিপ্লাই সময়মত দিতে না পারার কারনে। প্রায় সব বিষয়েই(বাংলা, ইংরেজি,বাংলাদেশ বিষয়াবলী, গণিত, বিজ্ঞানের সৃজনশীল -এসবের বিভিন্ন পর্বে) আমার লেখা আছে। এছাড়া এখনো পর্যন্ত সর্বাধিক পঠিত ৩টা মোটিভেশনা পোস্ট ও রয়েছে। zakir’s bcs special -এই পেজে আমার সব লেখা আছে। যারা সব লেখার লিংক চেয়ে ম্যাসেজ দিয়েছেন,তাদের লিংক দিতে না পারায় দুঃখ প্রকাশ করছি।