/

ক্ষুদ্রাকৃতির কুরআন

জব স্টাডি নিউজ ডেস্ক

প্রকাশিতঃ ৩:১৩ পূর্বাহ্ণ | আগস্ট ১২, ২০১৬

বিশ্বের সবচেয়ে ক্ষুদ্র আকারের পবিত্র কুরআনের সন্ধান মিলেছে বাংলাদেশে। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমেই গ্রন্থটির সন্ধান মিলেছে। ২৫৭ পৃষ্টার এই কুরআনের দৈর্ঘ্য মাত্র ১ ইঞ্চি, অর্থাৎ ২ দশমিক ৫৪ সেন্টিমিটার। খবর বাংলামেইলের

বায়তুল মোকাররমে হযরত মুহাম্মদ সা.-এর জীবনীর উপর মাসব্যাপী তথ্যচিত্র, ক্যালিওগ্রাফি প্রদর্শনীতে ক্ষুদ্রাকৃতির ওই কুরআন প্রদর্শিত হয়।

কুরআনের এ কপিটি ইসলামিক ফাউন্ডেশনের তত্ত্বাবধানে রয়েছে। রাজধানী উত্তর মুগদা পাড়ার জহির ‍উদ্দিন আহমেদ এটি ইসলামিক ফাউন্ডেশনের কাছে হস্তান্তর করেন।

এর আগে বিশ্বের সবচেয়ে ক্ষুদ্রাকৃতির কুরাআনের কপিটি ছিল পাকিস্তানের জাদুঘরে। যার দৈর্ঘ্য ২ দশমিক ৬০ সেন্টিমিটার। এবার পাকিস্তানের ওই রেকর্ডকে ভেঙে নতুন রেকর্ড গড়লো বাংলাদেশ। কারণ বাংলাদেশে কুরআনের যে কপিটি পাওয়া গেছে তার দৈর্ঘ্য ২ দশমিক ৫৪ সেন্টিমিটার। পাকিস্তানের সেই কোরআনের চেয়ে তা দশমিক ৬ সেন্টিমিটার ছোট।

ইসলামিক ফাউন্ডেশনের প্রদর্শনী ব্যবস্থাপক আব্দুল মোমিন জানান, জহির উদ্দীন আহমেদ ২০০৮ সালে ইসলামিক ফাউন্ডেশন কার্যালয়ে এসে পবিত্র কুরআনের কপিটি জমা দিয়ে যান। তিনি এ-ও বলেছেন যে কুরআনের কপিটি তার কাছে থাকাটা নিরাপদ নয়। তাই তিনি এটি ফাউন্ডেশনের কাছে হস্তান্তর করেন।

কুরআনটিতে ২৫৭টি পৃষ্টা আছে। কুরআনটি ৩০ পারায় সম্পূর্ণ।