/

পরিচ্ছন্নতায় তরুণদের উদ্যোগ

জব স্টাডি নিউজ ডেস্ক

প্রকাশিতঃ ১:০৬ অপরাহ্ণ | সেপ্টেম্বর ০৬, ২০১৬

Youth-initiative-1-550x374

ইয়াসমিন আক্তার : ঢাকাকে বাসযোগ্য ও পরিচ্ছন্ন্ নগরী হিসেবে গড়ে তুলতে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছেন এক দল তরুণ। নগরবাসীকে নির্দিষ্ট জায়গায় ময়লা ফেলতে উৎসাহিত করা ও শহর পরিচ্ছন্ন করার ক্ষেত্রে স্বেচ্ছাসেবীদের এগিয়ে আসতে উদ্বুদ্ধ করতে রাস্তাঘাট পরিস্কার পরিচ্ছন্ন রাখার কাজে নেমেছেন ঢাকার ক্লিন নামে একটি বেসকারী সংগঠনের সদস্যরা।
সারাদিনে কর্মব্যস্ততা শেষে ঘুমে আচ্ছন্ন নগরবাসী। কিন্তু ঘুম নেই এই তরুণদের চোখে। নাগরিক মনে একটু ভাবনা জাগাতে ঝাড়–, বেলচা আর ট্রলি হাতে রাস্তা পরিস্কারে নেমেছে তারা। তাদের উদ্দেশ্য একটাই। শহরবাসীকে পরিচ্ছন্ন নগরী গড়তে উৎসাহিত করা।
সবাই মিলে আমরা রাস্তা পরিস্কার করছি তার মানে এই নয় আমরা পুরো ঢাকা শহর পরিস্কার করব। এটা করার উদ্দেশ্য হচ্ছে আমাদের দেখে সবাই উদ্বুদ্ধ
হোক যেন আমরা অসচেতনভাবে রাস্তায় কোন ময়লা না ফেলি। এমন মন্তব্য করেন তরুণরা।
কর্মব্যস্ত এই নগরে সারাদিন যে যার মত করে ময়লা ফেলে। অনেকে নির্দিষ্ট জায়গায় ময়লা না ফেলে ফেলছেন যত্রতত্র। নোংরা হচ্ছে শহর। তাই নগর কর্তৃপক্ষের পাশাপাশি মাঠে নেমেছেন ছাত্র, শিক্ষক ও কর্মজীবীদের নিয়ে তৈরি তরুণ এ দল। ৮১ সদস্যে এই তরুণ দলের পেশা বা মতের মিল না থাকলেও সবার নেশা পরিচ্ছন্ন নগরী জন্য ক্যম্পেইন। পাশাপাশি গড়ে তোলা নাগরিক সচেতনতা।
সূত্র: ইন্ডিপেন্ডেন্ট