/

ডিজিটাল ম্যাপের আওতায় আসছে পোশাক খাত

জব স্টাডি নিউজ ডেস্ক

প্রকাশিতঃ ১:৫৬ অপরাহ্ণ | জুলাই ২৯, ২০১৭

তৈরি পোশাক খাতের সব তথ্য নিয়ে তৈরি হচ্ছে ডিজিটাল ম্যাপ। এ ম্যাপের মাধ্যমে সহজেই দেশে পোশাক খাতের কারখানার সংখ্যা, অবস্থান, ঠিকানা, দালান কাঠামো, কর্মরত শ্রমিকের সংখ্যাসহ সব তথ্য সহজেই জানা যাবে।

শনিবার রাজধানীর কারওয়ান বাজারে বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) ভবনে ডিজিটাল ম্যাপ প্রকল্পের উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তা উন্নয়ন সেন্টারের উপদেষ্টা অধ্যাপক রহিম বি তালুকদার। এ সময় উপস্থিত ছিলেন বিজিএমইএ এর সভাপতি সিদ্দিকুর রহমান, বেসরকারি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সৈয়দ সাদ আন্দালিব, সি অ্যান্ড এ সোর্সং বাংলাদেশের মহাব্যবস্থাপক শান্তনু সিং প্রমুখ।

ডিজিটাল ম্যাপ প্রকল্পের ব্যবস্থাপক পারভীন সুলতানা হুদা প্রকল্পের বিস্তারিত তুলে ধরে বলেন, প্রকল্পটি বাস্তবায়ন করবে ব্র্যাক বিশ্ববিদ্যালয়। আগামী ৪ বছরে এটি বাস্তবায়িত হবে। ২০২১ সালের মধ্যে ডিজিটাল ম্যাপ পুরোপুরি চালু করা সম্ভব হবে। এর আওতায় দেশের ২০টি পোশাক উৎপাদনকারী জেলার ১০৪টি উপজেলার পোশাক কারখানাগুলো ডিজিটাল ম্যাপের মধ্যে আসবে। ফলে পৃথিবীর যেকোন প্রান্ত থেকে দেশের এই খাত সম্পর্ক সহজে জানা যাবে। প্রকল্পটি বাস্তবায়নে সহায়তা করছে ব্র্যাক ইউএসএ।

দেশের সব কারখানা থেকে তথ্য সংগ্রহ করে ডিজিটাল ম্যাপে নিয়ে আসা হবে। কারখানার মৌলিক তথ্যগুলোর সঙ্গে কারখানা পণ্যের ধরন, উৎপাদন ধরন, নারী ও পুরুষ শ্রমিক, ক্রেতা কারা, কারখানার অনুমোদন ও সনদ, ফায়ার সিস্টেম, হাসপাতাল ব্যবস্থাপনা কতদূর, নিরাপত্তা কমিটি, ট্রেড ইউনিয়ন তথ্য সব থাকবে।

সংশ্লিষ্টরা বলছে, সার্বজনীন ও নির্ভরযোগ্য তথ্যের ঘাটতি থাকার কারণে দেশের পোশাক খাতের স্বচ্ছতা প্রায়ই প্রশ্নের মুখে পড়ে দেশে ও বিদেশে। সঠিক তথ্যের অপর্যাপ্ততার কারণে এ খাতকে ঘিরে বির্তক ও বিভ্রান্তি রয়েছে। কিন্তু ডিজিটাল ম্যাপিং এর মাধ্যমে এসব দূর হবে। গুগল ম্যাপের অনুরূপ এই ম্যাপে বাংলাদেশের পোশাক খাতের বিস্তারিত থাকবে।