/

ব্যাংকের জন্য প্রস্তুতি কিভাবে নিবেন?

জব স্টাডি নিউজ ডেস্ক

প্রকাশিতঃ ৩:৪২ পূর্বাহ্ণ | আগস্ট ৩১, ২০১৭

আসিফ ইসলাম: বর্তমানে সরকারি ব্যাংকগুলাতে চলছে অনেক বড় নিয়োগ কার্যক্রম।
এটা এত বড় নিয়োগ যে হয়তো বাংলাদেশে এর আগে এত নিয়োগ একসাথে হয় নাই। আপনার সময়ে এই নিয়োগ হচ্ছে মানে আপনি ভাগ্যবান। এর ভেতরে আপনাকে একজন হতে হবে।

আগের ৯৫০০+- এবং নতুন ১৬৬৩ SO + ৩৪৬৩ জন অফিসার এবং আরো কিছু মিলে প্রায় ১৫০০০ জনের নিয়োগ কার্যক্রম চলছে। এর ভেতর যে সিরিয়ালে ২৫০০০ তম তে থাকবে সেও চাকরি পেতে পারে প্যানেল থেকে। আজও বিকেবি অফিসারে ১৫০+- জনকে প্যানেল থেকে নিছে ৫৫০ জনের নিয়োগে। তাহলে ১৫০০০ জনের নিয়োগে প্যানেল থেকে ২৫০০০+ পর্যন্ত টানবে এটাই স্বাভাবিক।
এটা একটা বিরাট সংখ্যা। একটু পরিশ্রম করলেই এর ভেতরে আপনিও অবস্থান তৈরী করে নিতে পারবেন।


ব্যাংকের প্রশ্ন বিশ্লেষণ করে আমার যা মনে হইছে সেটা হল ব্যাংকের পরীক্ষাগুলাতে মোটামুটি ৬০% এর উপরে প্রশ্ন আসে বিগত সালের প্রশ্ন থেকে।
এক্ষেত্রে একটা গুরুত্বপূর্ণ বিষয় হল কারা পরীক্ষা নিবে। পরীক্ষাগুলো নেয় সাধারণত BIBM, DU Social Science (Economics Department) DU Banking, DU IBA, E-Zone ইত্যাদি।


যারা এক্সামের টেন্ডার পাবে তাদের বিগত সালের প্রশ্ন পড়তে হবে। যদি IBA tender পায়, তাইলে BIBM এর প্রশ্ন পড়ে কোন লাভ নাই। কমন পাবেন না। সবথেকে ভাল হয় আপনি যদি ব্যাংকের বিগত সালের সব প্রশ্ন পড়ে ফেলেন। তাইলে আপনার জব নিশ্চিত। এত বাছাই করা লাগবে না।

professor’s key to bank job এর ২০১৩ সালের আগের একটা ভার্শন আছে। ওখানে অনেক প্রশ্ন আছে। ওই বইটা ম্যানেজ করতে পারলে খুব ভাল হয়।। আর নতুন বইগুলার মধ্যে Arifur Rahman এর Govt and Private 2 টাই লাগবে। কারন এই প্রতিষ্টান গুলা govt. and private ২ টারই পরীক্ষা নেয়। সব কথার এক কথা শুধু বিগত সালের প্রশ্ন মুখস্থ করলেই আপনি টিকবেন নিশ্চিত থাকেন।


বইগুলাতে অনেক ভুল আছে, আরিফুর রহমানের বইতে ভুল কম আছে এবং ওখানে প্রশ্ন গুলার বিশ্লেষন ভালভাবে দেয়া আছে। বই কিনে ফেলুন আর প্রশ্ন সলভ করতে থাকুন যদি ব্যাংকার হতে চান।


কারা এক্সাম নিবে সেটা পরীক্ষার আগে এমনিতেই ফাঁস হয়ে যায়। কোন প্রতিষ্ঠান কোন কোন এক্সাম নিছে তার একটা লিষ্ট আমার কাছে আছে। এক্সাম এর ডেট দিলে আশা করি আপডেট দিতে পারবো। আপনাকে এখন সব বিগত সালের প্রশ্ন পড়ে ফেলতে হবে। নইলে ডেট দিলে কাভার করা কঠিন হবে।
এছাড়াও 9-10 এর বাংলা ব্যাকরণ টা ভালভাবে মুখস্থ করবেন।
সাইফুরস ভকাবুলারি হেডওয়ার্ড সহ ভেতরের সব Word মুখস্থ করবেন।
কম্পিউটারের জন্য Easy Computer এর প্রশ্ন গুলা মুখস্থ করবেন।
অনেকেই SAT, GRE, TOEFL পড়তে বলবে,
এত কিছু পড়ার দরকার নাই।
কিছু Recent topics পড়বেন ফোকাস রাইটিং এর জন্য। পারলে প্রতিদিন চেষ্টা করবেন প্রথম আলোর একটা প্রতিবেদন English e Translate করতে।
রিটেন ম্যাথের জন্য আরিফুর রহমান আর সাইফুরস রিটেন ম্যাথটা এনাফ। বই ২ টা আয়ত্ত্বে থাকতে হবে।
বিসিএস এর মত এত বড় সিলেবাস আপনাকে ফলো করা লাগবে না।
এত বড় সার্কুলারেও যদি আপনার চাকরি না হয় তাইলে এর থেকে দুর্ভাগ্য আর কিছু হতে পারে না।
কাল ইনশাআল্লাহ চয়েস লিষ্ট কিভাবে দিবেন তার একটা দি নির্দেশনা দেয়ার চেষ্টা করবো।
সবার জন্য শুভকামনা রইলো

 

লেখক
Asif Islam
Officer “General Side”
Bangladesh Bank