/

নন-ক্যাডারে নিয়োগ পরীক্ষার মানবণ্টন

জব স্টাডি নিউজ ডেস্ক

প্রকাশিতঃ ২:১৬ অপরাহ্ণ | সেপ্টেম্বর ২২, ২০১৭

২০ পদে ১৪৮ জন নন-ক্যাডারকে নিয়োগ দেয়া হবে। এ লক্ষ্যে সম্প্রতি বিভিন্ন জাতীয় দৈনিকে সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্মকমিশন সচিবালয় (বিপিএসসি) । ইতিমধ্যেই হয়তো অনেকে আবেদন করেছেন এসব পদে।

 

পরীক্ষা পদ্ধতি

পিএসসি সূত্রে জানা গেছে, সহকারী পরিচালক, কম্পিউটার প্রোগ্রামার, সহকারী প্রকৌশলী, সহকারী পরিচালক (গণসংযোগ), সহকারী পরিচালক (গ্রাফিক্স), টিভি প্রকৌশলী, ডিজাইনার, সহকারী লাইব্রেরিয়ান, কপিরাইট পরীক্ষক, উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা, অ্যাস্টিমেটর, ডিপ্লোমা নার্স পদগুলো টেকনিক্যাল।

টেকনিক্যাল পদের প্রার্থীদের বাংলা ৫০, ইংরেজি ৫০, সাধারণ জ্ঞান ৪০ এবং প্রাসঙ্গিক টেকনিক্যাল বিষয়ে ৬০ নম্বরসহ সর্বমোট ২০০ নম্বরের ৩ ঘণ্টার লিখিত পরীক্ষায় অংশ নিতে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ নবম গ্রেডের প্রার্থীদের ১০০ নম্বরের এবং দশম গ্রেডের প্রার্থীদের ৫০ নম্বরের মৌখিক পরীক্ষা হবে।

বাকি পদগুলো নন-টেকনিক্যাল। সহকারী পরিচালক (রিপোর্টিং), প্রডিউসার, কমিটি অফিসার, ক্যামেরাম্যান পদে আবেদনকারী প্রার্থীদের বাংলা ৫০, ইংরেজি ৫০, সাধারণ জ্ঞান ৪০ এবং গণিত ও মানসিক দক্ষতা বিষয়ে ৬০ নম্বরসহ সর্বমোট ২০০ নম্বরের ৩ ঘণ্টার লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ১০০ নম্বরের মৌখিক পরীক্ষা হবে। প্রশাসনিক কর্মকর্তা পদে বাংলা ৭৫, ইংরেজি ৭৫, সাধারণ জ্ঞান ২৫ এবং গণিত বিষয়ে ২৫ নম্বরসহ সর্বমোট ২০০ নম্বরের ৩ ঘণ্টার লিখিত পরীক্ষা হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের ২৫ নম্বরের মৌখিক পরীক্ষা দিতে হবে।

ব্যক্তিগত কর্মকর্তা পদে বাংলা ৩০, ইংরেজি ৩০, সাধারণ জ্ঞান ২০ এবং গণিত বিষয়ে ২০ নম্বরসহ সর্বমোট ১০০ নম্বরের ৯০ মিনিটের লিখিত পরীক্ষা হবে। লিখিত ও ব্যবহারিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের বসতে হবে ১০ নম্বরের মৌখিক পরীক্ষায়।

 

যেসব পদে নিয়োগ

সহকারী পরিচালক : সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের অধীন প্রত্নতত্ত্ব অধিদফতরে সহকারী পরিচালক পদে একজনকে নিয়োগ দেয়া হবে। এই পদে আবেদনের যোগ্যতা প্রত্নতত্ত্ব, মিউজিওলজি, নৃবিজ্ঞান, ইতিহাস, ইসলামের ইতিহাস, ভূগোল, আরবি, ফার্সি ও সংস্কৃত বিষয়ে প্রথম এবং দ্বিতীয় শ্রেণীতে উত্তীর্ণ স্নাতক ও স্নাতকোত্তররা আবেদন করতে পারবেন। গবেষণা বা শিক্ষকতার তিন বছরের অভিজ্ঞতা থাকতে হবে। আর্কিওলজি, মিউজিওলজি, এথনোলজি, এপিগ্রাফি ও নিমিসম্যাটিক বিদ্যায় মাঠপর্যায়ে অভিজ্ঞদের অগ্রাধিকার দেয়া হবে। সহকারী পরিচালক পদে চূড়ান্ত নিয়োগপ্রাপ্তদের বেতন হবে ২৩ হাজার থেকে ৫৫ হাজার ৬০ টাকা স্কেলে। সেই সঙ্গে থাকবে অন্যান্য সুযোগ-সুবিধা।

 

কম্পিউটার প্রোগ্রামার : বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ে কম্পিউটার প্রোগ্রামার [ওয়েব ডেভেলপমেন্ট, কন্টেন্ট, সিকিউরিটি ম্যানেজমেন্ট, ডাটাবেজ প্রোগ্রামিং, ডাটাবেজ অ্যাডমিন] পদে চারজনকে নিয়োগ দেয়া হবে। এই পদে আবেদনের যোগ্যতা- প্রার্থীকে যে কোনো বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স, পদার্থবিজ্ঞান, ফলিত পদার্থবিজ্ঞান, ব্যবসায় প্রশাসন, অর্থনীতি, গণিত এবং পরিসংখ্যানে প্রথম ও দ্বিতীয় শ্রেণীতে উত্তীর্ণ স্নাতক ও স্নাতকোত্তর হতে হবে। সেই সঙ্গে কম্পিউটার সায়েন্স, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকসে বিএসসি ডিগ্রিধারীরাও আবেদন করতে পারবেন। এই পদে বেতন দেয়া হবে ২২ হাজার থেকে ৫৩ হাজার ৬০ টাকা। থাকবে অন্যান্য সুযোগ-সুবিধা।

 

সহকারী প্রকৌশলী : বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ে সহকারী প্রকৌশলী পদে একজনকে নিয়োগ দেয়া হবে। এই পদে আবেদনের যোগ্যতা যে কোনো অনুমোদিত বিশ্ববিদ্যালয় থেকে ন্যূনতম বিএসসি-সিভিল পাস হতে হবে। এই পদে বেতন ২২ হাজার থেকে ৫৩ হাজার ৬০ টাকা। থাকবে অন্যান্য সুযোগ-সুবিধা।

 

সহকারী পরিচালক (গণসংযোগ) : বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ে সহকারী পরিচালক (গণসংযোগ) পদে দু’জনকে নিয়োগ দেয়া হবে। এই পদে আবেদনের যোগ্যতা প্রার্থীকে যে কোনো অনুমোদিত বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতা, কলা ও সামাজিক বিজ্ঞান বিষয়ে প্রথম ও দ্বিতীয় শ্রেণীতে উত্তীর্ণ স্নাতক ও স্নাতকোত্তর হতে হবে। সাংবাদিকতা, অনুবাদ, প্রিন্টিং মিডিয়া, ইলেকট্রনিক মিডিয়া ও উপস্থাপনায় অভিজ্ঞরা অগ্রাধিকার পাবেন। এই পদের বেতন ২২ হাজার থেকে ৫৩ হাজার ৬০ টাকা। থাকছে অন্যান্য সুযোগ-সুবিধা।

 

সহকারী পরিচালক (রিপোর্টিং) : বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ে সহকারী পরিচালক (রিপোর্টিং) পদে তিনজনকে নিয়োগ দেয়া হবে। এই পদে আবেদনের যোগ্যতা- প্রার্থীকে যে কোনো অনুমোদিত বিশ্ববিদ্যালয় থেকে ন্যূনতম দ্বিতীয় শ্রেণীতে স্নাতকসহ স্নাতকোত্তর পাস হতে হবে। বাংলা ভাষায় বিশেষ দক্ষতা, মুদ্রাক্ষর ও সাঁটলিপি, কম্পিউটার ব্যবহারে দক্ষ এবং বিদেশি ভাষায় পারদর্শীদের অগ্রাধিকার দেয়া হবে। এই পদের বেতন- ২২ হাজার থেকে ৫৩ হাজার ৬০ টাকা। থাকবে অন্যান্য সুযোগ-সুবিধা।

 

সহকারী পরিচালক (গ্রাফিক্স) : এই পদে একজনকে নিয়োগ দেয়া হবে। এই পদে আবেদনের জন্য প্রার্থীকে ন্যূনতম এমএফএ পাস হতে হবে। থাকতে হবে গ্রাফিক্সে বাব অভিজ্ঞতা। এই পদেও বেতন ২২ হাজার থেকে ৫৩ হাজার ৬০ টাকা। থাকবে অন্যান্য সুযোগ-সুবিধাও।

 

প্রডিউসার : এই পদে তিনজনকে নিয়োগ দেয়া হবে। এই পদে আবেদনের যোগ্যতা প্রার্থীকে যে কোনো অনুমোদিত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকসহ স্নাতকোত্তর হতে হবে। থাকতে হবে প্রডিউসার হিসেবে কাজের অভিজ্ঞতা। এই পদের বেতন ২২ হাজার থেকে ৫৩ হাজার ৬০ টাকা। থাকবে অন্যান্য সুযোগ-সুবিধা।

 

কমিটি অফিসার : এই পদে একজনকে নিয়োগ দেয়া হবে। এই পদে আবেদনের যোগ্যতা যে কোনো অনুমোদিত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকসহ স্নাতকোত্তর পাস হতে হবে। বেতন ২২ হাজার থেকে ৫৩ হাজার ৬০ টাকা। থাকবে অন্যান্য সুযোগ-সুবিধা।

 

ক্যামেরাম্যান : পদটিতে সাতজনকে নিয়োগ দেয়া হবে। এই পদে আবেদনের যোগ্যতা প্রার্থীকে যে কোনো অনুমোদিত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকসহ স্নাতকোত্তর পাস হতে হবে। থাকতে হবে টিভি ক্যামেরাম্যান হিসেবে বাস্তব অভিজ্ঞতা। এই পদে চূড়ান্ত নিয়োগপ্রাপ্তদের বেতন হবে ২২ হাজার থেকে ৫৩ হাজার ৬০ টাকা। থাকবে অন্যান্য সুযোগ-সুবিধা।

 

টিভি প্রকৌশলী : পদটিতে নিয়োগ দেয়া হবে তিনজনকে। এই পদে আবেদনের যোগ্যতা যে কোনো অনুমোদিত বিশ্ববিদ্যালয় থেকে ন্যূনতম বিএসসি ইঞ্জিনিয়ারিং (ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস, মাইক্রোওয়েব) ডিগ্রি অথবা পদার্থবিজ্ঞান ও ফলিত পদার্থবিজ্ঞান বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর পাস হতে হবে। এই পদেও বেতন ২২ হাজার থেকে ৫৩ হাজার ৬০ টাকা। থাকবে অন্যান্য সুযোগ-সুবিধা।

 

ডিজাইনার : সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের অধীন প্রত্নতত্ত্ব অধিদফতরে ডিজাইনার পদে একজনকে নিয়োগ দেয়া হবে। এই পদে আবেদনের যোগ্যতা প্রার্থীকে ফাইন আর্ট অথবা কমার্শিয়াল আর্ট বিষয়ে স্নাতক হতে হবে। তবে অগ্রাধিকার দেয়া হবে বইয়ের কাভার ও পোস্টার ডিজাইনারদের। এই পদের বেতন ২২ হাজার থেকে ৫৩ হাজার ৬০ টাকা। থাকবে অন্যান্য সুযোগ-সুবিধা।

 

সহকারী লাইব্রেরিয়ান : সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের অধীন গ্রন্থাগার অধিদফতরে সহকারী লাইব্রেরিয়ান পদে ১০ জনকে নিয়োগ দেয়া হবে। এই পদে আবেদনের যোগ্যতা অনুমোদিত বিশ্ববিদ্যালয় বা প্রতিষ্ঠান থেকে প্রাতিষ্ঠানিকভাবে শিক্ষিত হতে হবে। শিক্ষার বিষয় গ্রন্থাগার বিজ্ঞান অথবা গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান।

এতে ন্যূনতম দ্বিতীয় স্নাতকোত্তর ডিগ্রি অথবা চার বছর মেয়াদি ন্যূনতম দ্বিতীয় শ্রেণীর স্নাতক ডিগ্রি থাকতে হবে। এই পদের বেতন ১৬ হাজার থেকে ৩৮ হাজার ৬৪০ টাকা এবং অন্যান্য সুযোগ-সুবিধা।

 

কপিরাইট পরীক্ষক : সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের অধীন কপিরাইট অফিসে কপিরাইট পরীক্ষক পদে একজনকে নিয়োগ দেয়া হবে। এই পদে আবেদনের যোগ্যতা প্রার্থীকে যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে স্নাতকসহ স্নাতকোত্তর পাস হতে হবে। এই পদেও বেতন : ১৬ হাজার থেকে ৩৮ হাজার ৬৪০ টাকা এবং অন্যান্য সুযোগ-সুবিধা।

 

উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা : মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন মহিলাবিষয়ক অধিদফতরে উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা পদে নয়জনকে নিয়োগ দেয়া হবে। এই পদে আবেদনের যোগ্যতা প্রার্থীকে যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিদ্যা, রাষ্ট্রবিজ্ঞান, সমাজকল্যাণ, মনোবিজ্ঞান, অর্থনীতি, গার্হস্থ্য অর্থনীতি, পাবলিকলি অ্যাডমিনিস্ট্রেশন থেকে ন্যূনতম দ্বিতীয় শ্রেণীর স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। সমাজসেবামূলক কাজে অভিজ্ঞদের অগ্রাধিকার দেয়া হবে। কেবল নারীরাই আবেদন করতে পারবেন। এই পদের বেতন ১৬ হাজার থেকে ৩৮ হাজার ৬৪০ টাকা। থাকবে অন্যান্য সুযোগ-সুবিধা।

 

এস্টিমেটর : স্থানীয় সরকার বিভাগের জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরে এস্টিমেটর পদে ৩০ জনকে নিয়োগ দেয়া হবে। এই পদে আবেদনের যোগ্যতা প্রার্থীকে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং (সিভিল) ডিগ্রি থাকতে হবে। বেতন : ১৬ হাজার থেকে ৩৮ হাজার ৬৪০ টাকা। থাকবে অন্যান্য সুযোগ-সুবিধা।

 

ডিপ্লোমা নার্স : স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অধীন কারা অধিদফতর ডিপ্লোমা নার্স হিসেবে ৪৮ জনকে নিয়োগ দেবে। এই পদে আবেদনের যোগ্যতা প্রার্থীকে যে কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে নার্সিং ডিপ্লোমা সনদপ্রাপ্ত হতে হবে। এই পদেও বেতন ১৬ হাজার থেকে ৩৮ হাজার ৬৪০ টাকা। সঙ্গে থাকছে অন্যান্য সুযোগ-সুবিধা।

 

প্রশাসনিক কর্মকর্তা : বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, অধিদফতরে প্রশাসনিক কর্মকর্তা পদে চারজনকে নিয়োগ দেয়া হবে। এই পদে আবেদনের যোগ্যতা প্রার্থীকে যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষায় ন্যূনতম দ্বিতীয় শ্রেণীতে উত্তীর্ণ হতে হবে। থাকতে হবে কম্পিউটার প্রশিক্ষণ এবং কম্পিউটারে ওয়ার্ড প্রসিসিংয়ে অভিজ্ঞতা। এই পদেও বেতন : ১৬ হাজার থেকে ৩৮ হাজার ৬৪০ টাকা এবং অন্যান্য সুযোগ-সুবিধা।

 

প্রশাসনিক কর্মকর্তা (স্থায়ী, অস্থায়ী ও মুক্তিযোদ্ধা কোটায় সংরক্ষিত) : বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও অধিদফতরে প্রশাসনিক কর্মকর্তা পদে ১০ জনকে নিয়োগ দেয়া হবে। এই পদে আবেদনের যোগ্যতা প্রার্থীকে যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষায় ন্যূনতম দ্বিতীয় শ্রেণীতে উত্তীর্ণ হতে হবে। থাকতে হবে কম্পিউটার প্রশিক্ষণ এবং কম্পিউটারে ওয়ার্ড প্রসেসিংয়ে অভিজ্ঞতা। এই পদের বেতন ১৬ হাজার থেকে ৩৮ হাজার ৬৪০ টাকা। থাকবে অন্যান্য সুযোগ-সুবিধা।

 

ব্যক্তিগত কর্মকর্তা : বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও অধিদফতরে প্রশাসনিক কর্মকর্তা পদে চারজনকে নিয়োগ দেয়া হবে। এই পদে আবেদনের যোগ্যতা প্রার্থীকে যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক অথবা স্নাতকোত্তর পরীক্ষায় ন্যূনতম দ্বিতীয় শ্রেণীতে উত্তীর্ণ হতে হবে। কম্পিউটার প্রশিক্ষণপ্রাপ্ত এবং ওয়ার্ড প্রসেসিংয়ে অভিজ্ঞতা থাকতে হবে। এই পদের বেতন ১৬ হাজার থেকে ৩৮ হাজার ৬৪০ টাকা এবং অন্যান্য সুযোগ-সুবিধা।

 

ব্যক্তিগত কর্মকর্তা : বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও অধিদফতরে প্রশাসনিক কর্মকর্তা পদে পাঁচজনকে নিয়োগ দেয়া হবে। এই পদে আবেদনের যোগ্যতা প্রার্থীকে যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষায় ন্যূনতম দ্বিতীয় শ্রেণীতে উত্তীর্ণ হতে হবে। থাকতে হবে কম্পিউটার প্রশিক্ষণ এবং ওয়ার্ড প্রসেসিংয়ে অভিজ্ঞতা। এই পদের বেতন ১৬ হাজার থেকে ৩৮ হাজার ৬৪০ টাকা। থাকবে অন্যান্য সুযোগ-সুবিধা।

 

বেতন-ভাতা

জাতীয় বেতন স্কেল-২০১৫ অনুযায়ী সহকারী পরিচালক ২৩০০০-৫৫০৬০ টাকা স্কেলে বেতন পাবেন। কম্পিউটার প্রোগ্রামার, সহকারী প্রকৌশলী, সহকারী পরিচালক (গণসংযোগ), সহকারী পরিচালক (রিপোর্টিং), সহকারী পরিচালক (গ্রাফিক্স), প্রডিউসার, কমিটি অফিসার, ক্যামেরাম্যান, টিভি প্রকৌশলী পদে বেতন স্কেল হবে ২২০০০-৫৩০৬০ টাকা। ডিজাইনার, সহকারী লাইব্রেরিয়ান, কপিরাইট পরীক্ষক, উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা, অ্যাস্টিমেটর, ডিপ্লোমা নার্স, প্রশাসনিক কর্মকর্তা ও ব্যক্তিগত কর্মকর্তা পদে বেতন স্কেল হবে ১৬০০০-৩৮৬৪০ টাকা। [ সূত্র: ক্যারিয়ার ইনটেলিজেন্স]