/

গ্রুপ স্টাডির প্রতিদিনের বিষয় সংরক্ষণ ও রুটিন

জব স্টাডি নিউজ ডেস্ক

প্রকাশিতঃ ৫:৪৬ পূর্বাহ্ণ | সেপ্টেম্বর ২৪, ২০১৭

জবস্টাডিটুয়েন্টিফোর ডট কম ও জব স্টাডি অফিসিয়াল গ্রুপের যৌথ উদ্যোগে প্রতিদিন রাত ৯টায় ‘সিলেবাসভিত্তিক’ গ্রুুপ স্টাডির  আয়োজন করা হয়েছে। বিসিএস, ব্যাংক, প্রাথমিক শিক্ষক নিয়োগ, শিক্ষক নিবন্ধন সহ যেকোন পরীক্ষার প্রস্তুতিকে সামনে রেখে   গ্রুপটি যাত্রা শুরু করেছে ২৩ সেপ্টেম্বর শনিবার রাত ৯ টায়।

 

ফেসবুকে গ্রুপ স্টাডি কি এবং কেন? এ সম্পর্কে গ্রুপটির উদ্যোক্তা কবিয়াল নূর তাঁর স্ট্যাটাসে লিখেন-
আমরা প্রত্যেকে অবগত আছি, বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা দিনকে দিন জ্যামিতিক হারে বেড়ে যাচ্ছে। ব্যবহারকারীদের সিংহভাগ হচ্ছে তরুণ। তরুণদের একটি অংশ হচ্ছে চাকুরি প্রার্থী। এই চাকুরি প্রার্থীদের সঙ্গে নিয়েই ফেসবুকে গড়ে উঠেছে অসংখ্য গ্রুপ। গ্রুপগুলো থেকে আমরা চাকুরি পড়াশোনা, চাকুরি সংবাদসহ বিভিন্ন তথ্য অবগত হয়ে থাকি। প্রতিদিন গ্রুপ গুলোতে বিভিন্ন বিষয়ের উপর প্রচুর পোস্ট হচ্ছে। যেসব পোস্টের স্বল্পসংখ্যক প্রয়োজনীয় হলেও অধিকাংশই অপ্রয়োজনীয়। যা আমাদের উপকারের চেয়ে ক্ষতিই করছে বেশি।

একটু ভেবে দেখুনতো- প্রতিদিন যে অসংখ্য পোস্ট হয়, তা যদি পরিকল্পিত ও সিলেবাস অনুসারে হত, তাহলে নিশ্চয় ফেসবুক হয়ে উঠত আরো একটি শক্তিশালী পাঠশালা। সেরকম না হয়ে এখন বিষয়টি এতটাই হাস্যকর হয়ে উঠছে যে, একজন কোন গ্রুপ/পেজে একটি পোস্ট করলো আর বাকী গ্রুপ/পেজের এডমিন/মডারেটর/পাঠক ঐ পোস্টটি কপি করে তাদের গ্রুপে চালিয়ে দিচ্ছে। অথবা বিভিন্ন জনের হাত ধরে ঐ একই পোস্ট বারবার রিপিট হচ্ছে!

আরো একটি স্পর্শকাতর বিষয়: আপনি যে তথ্য পড়ছেন, তা কিন্তু কোন অথেন্টিক ব্যক্তির দ্বারা সত্যায়িত নয়। ফলে পোস্টের অনেক তথ্যই ভুল থাকে, যা একজন প্রার্থীর জন্য মারাত্মক ক্ষতিকর।

এই সার্বিক বিষয়টি অনুধাবন করে, আমরা ইফেক্টিভ একটি পরিকল্পনা হাতে নিতে যাচ্ছি, যা সরাসরি ‘জব স্টাডি বিসিএস কোচিং’ এবং ‘জব স্টাডি টুয়েন্টিফোর ডট কম’ দ্বারা পরিচালিত হবে।

 

যারা গ্রুপ স্টাডিতে অংশগ্রহণ করতে চান: প্রতিদিন অনুষ্ঠিত সিলেবাস ভিত্তিক গ্রুপ স্টাডিতে আপনি অংশগ্রহণ করতে চাইলে এখানে জয়েন করতে পারেন>> জব স্টাডি অফিসিয়াল

 

গ্রুপ স্টাডির সময়/সিডিউল কখন ? 
উত্তর:  প্রতিদিন রাত ৯ (নয়) টায়।

 

পরীক্ষা: ৬ দিনের গ্রুপ স্টাডির টপিকস্ এর উপর সপ্তাহে ১দিন পরীক্ষা গ্রহণ করা হবে। প্রতি সপ্তাহের সেরা নম্বরধারীদের (১ম, ২য় ও ৩য় স্থান) নাম ’জব স্টাডি টুয়েন্টিফোর ডট কম’ ওয়েব সাইটে পাবলিশ করা হবে।

 

গ্রুপ স্টাডি করার নিয়মাবলি : 
উত্তর: গ্রুপ স্টাডির নিয়মাবলি সবার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ  ।

  • প্রতিদিন রাত ৯ টায় পূর্ব নির্ধারিত বিষয়টি পোস্ট করা হয়।
  • পোস্টকৃত বিষয়টির উপর আপনার জানা তথ্য পোস্টের কমেন্ট বক্সে কমেন্ট করতে হয়। এভাবে প্রত্যেকের কমেন্টের মাধ্যমে নির্ধারিত বিষয়টির  প্রায় অধিকাংশ তথ্য উঠে আসে।
  • যিনি কমেন্ট করেন তার দায়িত্ব হচ্ছে- অন্যের কমেন্টস পড়া এবং ভুল থাকলে সঠিক তথ্য শেয়ার করা; অপূর্ণ থাকলে তথ্য পূর্ণ করা।
  • তথ্য শেয়ার করার ক্ষেত্রে একজন কমেন্টকারী বাজারের প্রকাশিত যেকোন বইয়ের সাহায্য নিতে পারেন।কোন বই থেকে তথ্য নিলে তার তথ্যসূত্র ব্যবহার করতে হয়।   লিখতে সমস্যা হলে তিনি বইয়ের লাইনগুলো ছবি তুলে পোস্ট করবেন।
  • সর্বোপরি, একজন ছাত্র/ছাত্রী  প্রতিটি কমেন্ট প্রথমত পড়বেন এবং কোন ইনফরমেশন বাকী আছে এমন তথ্য নিয়ে তিনি নিজে কমেন্ট করবেন। ফলে নির্ধারিত বিষয়টি পূর্ণতা পাবে।

 

গ্রুপ স্টাডি : ২৩ সেপ্টেম্বর, শনিবার 

বিষয়: বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর 

শনিবারের বিস্তারিত আলোচনা পড়ুন এখানে >> ♦ বিষয়: বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ♦

 

গ্রুপ স্টাডি : ২৪ সেপ্টেম্বর, রবিবার 

বিষয়: জাতীয় কবি কাজী নজরুল ইসলাম

রবিবারের বিস্তারিত আলোচনা পড়ুন এখানে>>  জাতীয় কবি কাজী নজরুল ইসলাম

 

গ্রুপ স্টাডি : ২৫সেপ্টেম্বর, সোমবার

বিষয়: বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়

রবিবারের বিস্তারিত আলোচনা পড়ুন এখানে>> বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়

 

এই পোস্টটি প্রতিদিন আপডেট হবে তাই শেয়ার করে সংগ্রহে রাখুন।

 

জব স্টাডি টুয়েন্টিফোর.কম/আর