/

ভূগোল ও নৈতিকতায় ভালো করতে চাইলে…

মো: রুকুনুজ্জামান রাসেল

প্রকাশিতঃ ৩:৪৭ পূর্বাহ্ণ | অক্টোবর ০৪, ২০১৭

ভূগোল, পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা (জাতীয় ও আন্তর্জাতিক) অংশটিইও বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার অন্যতম অনুষঙ্গ। এতে সব মিলিয়ে ১০ নম্বর বরাদ্দ আছে। একটু লক্ষ করলে বোঝা যাবে, এখানে কিছুটা ভৌগোলিক বিজ্ঞান ও কিছুটা সাধারণ জ্ঞান আছে। যেমন যদি প্রশ্ন আসে, কপ-এর পরবর্তী সম্মেলন কোথায় হবে? উত্তরটা কিন্তু পরিবেশবিষয়ক সাধারণ জ্ঞানসংক্রান্ত। আবার যদি প্রশ্ন আসে ১ ডিগ্রি দ্রাঘিমাংশের জন্য সময়ের পার্থক্য কত? উত্তর কিন্তু বিজ্ঞানসংশ্লিষ্ট। সুতরাং, সাধারণ জ্ঞান ও বিজ্ঞানে ভালো করতে পারলে এ অংশে এমনিই ভালো করা যাবে। তারপরও নিচের বিষয়গুলো অনুসরণ করা যেতে পারে।

ক) মাধ্যমিক ভূগোল ও পরিবেশ বইটি পড়ে নেবেন। এমসিকিউ হতে পারে এমন বিষয়গুলো দাগিয়ে পড়বেন। খ) কপ-এর প্রথম, সর্বশেষ ও পরবর্তী সম্মেলন জেনে রাখবেন। ব্যতিক্রম কিছু অর্জন হলে মনে রাখবেন। গ) বৈশ্বিক উষ্ণায়ন ও জলবায়ু পরিবর্তনের যেকোনো তথ্য সামনে এলে মনে রাখার চেষ্টা করুন। ঘ) পরিবেশ বিপর্যয় ঠেকাতে সরকার যে উদ্যোগ নিয়েছে তার চুম্বক অংশ মনে রাখুন। বিশেষ করে, দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় যেসব উদ্যোগ নেয়। ঙ) গুরুত্বপূর্ণ দুর্যোগের সালগুলো মনে রাখুন। সম্প্রতি যদি কোনো দুর্যোগ হয় তার নাম, তারিখ, উৎপত্তি এবং সর্বোচ্চ ক্ষতিগ্রস্ত অঞ্চল জেনে রাখবেন। যেমন সিডর, আইলা, মহাসেন, নারগিস ইত্যাদি। চ) এ জামান চৌধুরীর রেডিক্যাল ভূগোল ও দুর্যোগ ব্যবস্থাপনা গাইডটি সহায়ক হতে পারে। ছ) পরিবেশ ও জীববৈচিত্র্য-সংক্রান্ত জাতীয় ও আন্তর্জাতিক দিবসগুলো একটু দেখবেন। যেমন বিশ্ব পানি দিবস কবে?

 

 

জ) দৈনিক পত্রিকায় ভূগোল ও পরিবেশ নিয়ে কোনো সংবাদ বা নিবন্ধ প্রকাশিত হলে তা পড়ার চেষ্টা করবেন। ঝ) বাংলাদেশের ভৌগোলিক অবস্থান, আয়তন, সীমানা ও সীমান্ত জোর দিয়ে পড়তে হবে। যেমন পশ্চিমবঙ্গ রাজ্যের কয়টি জেলা বাংলাদেশের সীমান্তবর্তী? ঞ) দেশের গুরুত্বপূর্ণ নদী, দ্বীপ, চর, হাওর, বিল, ঝরনা, জলপ্রপাত বাছাই করে পড়বেন। বিশেষ করে, বিগত প্রশ্নের সঙ্গে মিল রেখে। যেমন হাইল হাওর কোথায়? ট) গুরুত্বপূর্ণ প্রণালি, সীমারেখা, বৃহত্তম-ক্ষুদ্রতম দেশ, হ্রদ, প্রধান প্রধান শিল্প, সমুদ্রবন্দর, অন্তরীপ একটু দেখে নেবেন। ঠ) পরিবেশবিষয়ক যেসব সংগঠন জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে আছে তাদের প্রতিষ্ঠা, কার্যক্রম ও বর্তমান প্রধান সম্পর্কে জানবেন। ড) গুরুত্বপূর্ণ পরিবেশবিষয়ক জাতিসংঘের সম্মেলন, প্রাকৃতিক দুর্যোগ, দুর্যোগ ব্যবস্থাপনায় তথ্যপ্রযুক্তি, বিভিন্ন সম্পদে শীর্ষ দেশ ইত্যাদি একটু দেখে নেবেন। ঢ) আন্তর্জাতিক ভূগোল অংশে মহাদেশভিত্তিক গুরুত্বপূর্ণ কিছু দেশের ভৌগোলিক উপনাম, অবস্থান, বৈশিষ্ট্য ও দ্বীপ ইত্যাদি জানবেন। যেমন লাইবেরিয়া শব্দের অর্থ কী?

 

 

নৈতিক, মূল্যবোধ ও সুশাসন থেকে ১০ নম্বরের প্রশ্ন আসবে। আমার কাছে মনে হয়, প্রিলির সবচেয়ে কনফিউজিং অংশ হলো এটি। কারণ, এখানে প্রশ্নগুলো অনেকটা মনস্তাত্ত্বিক। আবার কিছু প্রশ্নের একাধিক উত্তরই সঠিক মনে হয়। তাই খুব সাবধানে এই অংশের উত্তর করতে হয়। তা ছাড়া এর প্রস্তুতি নেওয়াটাও কিছুটা কঠিন। কারণ, গোছানো জিনিস সহজে নেই। এতে ভালো করার কিছু উপায় হলো…

 

 

ক) প্রফেসর মোজাম্মেল হকের লেখা উচ্চমাধ্যমিক ‘পৌরনীতি ও সুশাসন’ প্রথম পত্র বইটার বাছাই করে কিছু অধ্যায় পড়বেন। খ) টিআই ও টিআইবির সর্বশেষ রিপোর্ট ও বাংলাদেশের অবস্থান জেনে রাখবেন। পাশাপাশি সর্বনিম্ন ও সর্বোচ্চ দুর্নীতিতে অবস্থানকারী দেশের নাম জানবেন। গ) স্মার্ট সিরিজের একটা গাইড এই অংশের জন্য একটু দেখে নেবেন। ঘ) দুর্নীতিবিরোধী সব দিবস ও এর প্রতিপাদ্য মনে রাখুন। যেমন ৯ ডিসেম্বর। ঙ) বড় ধরনের আর্থিক কেলেঙ্কারি সম্পর্কে জানুন। সম্প্রতি ঘটলে আরও গুরুত্বপূর্ণ। চ) নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন সম্পর্কে মনীষীদের সংজ্ঞা ও উক্তি মনে রাখুন। ছ) প্রতিটি টার্মিনলজির ব্যুৎপত্তি জানার চেষ্টা করুন। যেমন মূল্যবোধ, সুশাসন, নৈতিকতার ইংরেজি কোন ভাষা থেকে কীভাবে এল। জ) বাংলাদেশে দুদকের যে ভূমিকা, সে সম্পর্কে ধারণা থাকতে হবে। বিশেষ করে, এর প্রতিষ্ঠা, বর্তমান চেয়ারম্যান, সাংগঠনিক কাঠামো, ঠিকানা, আইন ইত্যাদি। ঝ) সুশাসন, গণতন্ত্র, নৈতিকতা ও মূল্যবোধ প্রতিষ্ঠার সমস্যা, দুর্নীতির সঙ্গে এর সম্পর্ক, এনজিও ও বেসরকারি প্রতিষ্ঠানের ভূমিকা বিস্তারিত রিডিং দেবেন। এতে কিছুটা ধারণা হবে। ঞ) জাতীয় পর্যায়ে খাতভিত্তিক দুর্নীতির চিত্র আয়ত্তে রাখুন। যেমন কোন খাতে সবচেয়ে বেশি দুর্নীতি হয়ে থাকে? এটা টিআইবির রিপোর্টে থাকে।

 

 

এভাবে পড়লে ভূগোল ও নৈতিকতা অংশে আপনি ভালো করবেন। তবে দৈনিক কিছু সময় এতে দেবেন। তা না হলে ভুলে যাওয়ার প্রবণতা থাকে। নিয়মিত চর্চার ওপর পড়াশোনা আয়ত্ত করার আর কোনো ভালো উপায় নেই। প্রিলি পরীক্ষার আগ পর্যন্ত এই অনুশীলন ধরে রাখুন। সবার জন্য শুভকামনা। ধন্যবাদ।

লেখক: প্রশাসন ক্যাডার (২য় স্থান), ৩৪তম বিসিএস

(প্রথম আলো)

 

সুপ্রিয় পাঠক

বিসিএস, ব্যাংক সহ যেকোন চাকুরি প্রস্তুতির সিলেবাস ভিত্তিক পড়াশোনার জন্য  *** জব স্টাডি অফিশিয়াল*** গ্রুপে জয়েন করতে ভুলবেন না কিন্তু!!

জব স্টাডি টুয়েন্টিফোর. কম/আরআর