/

কৃষি ক্যাডারে ১ম শেকৃবির শফিক তুহিন

জব স্টাডি নিউজ ডেস্ক

প্রকাশিতঃ ৬:৪৫ পূর্বাহ্ণ | অক্টোবর ১৯, ২০১৭

৩৬তম বিসিএসে বিভিন্ন ক্যাডার পদে সুপারিশপ্রাপ্ত হন  ২৩২৩ জন।  কৃষি ক্যাডারে প্রথম স্থানটি দখল করেন শেকৃবির কৃতি শিক্ষার্থী শফিক তুহিন। তিনি শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদ হতে অনার্স(সম্মান) সম্পন্ন করেন। বর্তমানে তিনি একই বিশ্ববিদ্যালয়ে এগ্রিকালচার বোটানিতে এমএসে অধ্যয়নরত আছেন।

 

৩৬তম বিসিএসে কৃষি ক্যাডারে ১ম স্থান অধিকারী শফিক এসএসসি ও এইচএসসি সম্পন্ন করেন বরিশাল শিক্ষাবোর্ড  থেকে। তারপর ভর্তি হন শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদে। ৩৬তম বিসিএসে অংশগ্রহণের প্রথম বারেই কৃষি ক্যাডারের প্রথম স্থান অর্জন করেন। সম্প্রতি জব স্টাডি টুয়েন্টিফোরের সাথে কথা হয় শফিক তুহিনের সাথে। শফিক তুহিনের সাথে সাক্ষাৎকারের চুম্বক অংশ তুলে ধরা হলো।

 

জব স্টাডি টুয়েন্টিফোর: কৃষি ক্যাডারে প্রথম হওয়ায় আপনাকে অভিনন্দন। এই আনন্দঘণ মূহুর্তে আপনার অনুভুতি জানতে চাই।

শফিক তুহিন: আমি আনন্দিত। দীর্ঘ শিক্ষা জীবনের পরিশ্রম আজকে সার্থক হল।

 

জব স্টাডি টুয়েন্টিফোর: আমরা সফল ব্যক্তিদের সাফল্যের পিছনে অনেক সময় কোন বিশেষ ব্যক্তির ভূমিকা দেখতে পাই, আপনার সাফল্যের পিছনে এমন কোন ব্যক্তির ভূমিকা আছে কিনা?

শফিক তুহিন:  অবশ্যই । আমার সাফল্যের পিছনে  আমার বাবা এবং মা’র ভূমিকা অপরিসীম।

 

জব স্টাডি টুয়েন্টিফোর: আপনার ছাত্রজীবন সম্পর্কে জানতে চাই।

শফিক তুহিন: আমি এসএসসি এবং এইচএসসি বরিশাল শিক্ষা বোর্ড থেকে সমাপ্ত করেছি। শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েশন (অনার্স) সমাপ্ত করেছি।

 

জব স্টাডি টুয়েন্টিফোর: আজকে আপনি কৃষি ক্যাডারে প্রথম স্থান অর্জন করেছেন, এই জার্নিটা কিভাবে শুরু করেছিলেন? শফিক তুহিন: যখন অনার্স চতুর্থ বর্ষের ছাত্র ছিলাম তখন থেকেই প্রস্তুতি নিচ্ছিলাম।

 

জব স্টাডি টুয়েন্টিফোর: আপনার ৩৬তম বিসিএসে আপনার রিয়েল ভাইভা সম্পর্কে জানতে চাই।

শফিক তুহিন: আমি ভাইভা দিয়েছি সমর চন্দ্র পাল স্যার এর বোর্ডে। বোর্ড ফ্রেন্ডলি ছিল।

 

জব স্টাডি টুয়েন্টিফোর: বিসিএস-এ ভালো করার জন্য একজন প্রার্থীর কতক্ষণ পড়া উচিৎ, কি কি বই পড়া উচিৎ এবং কিভাবে পড়া উচিৎ বলে আপনি মনে করেন?

শফিক তুহিন: যারা ভাল মনে রাখতে পারেন, তারা কম পড়লেই হবে ‍। বাকী অন্যদের বেশি পড়া উচিত। নবম এবং দশম শ্রেণির বোর্ড বই গুলো এবং ভাল এক সেট বিসিএস চাকরি নিয়োগ সহায়িকা পড়া যেতে পারে।

 

জব স্টাডি টুয়েন্টিফোর: জব স্টাডির সাথে সময় দেয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

শফিক তুহিন: জব স্টাডি টুয়েন্টিফোরকেও ধন্যবাদ।

 

জব স্টাডি টুয়েন্টিফোর ডট কম/আর