/

CGDF-এর কার্যালয়ের অধীন জুনিয়র অডিটর ও অডিটর-এর প্রশ্ন বিশ্লেষণ ও সাজেশন্স

জব স্টাডি নিউজ ডেস্ক

প্রকাশিতঃ ৫:১৩ অপরাহ্ণ | নভেম্বর ০১, ২০১৭

আগামী নভেম্বর ৪, ২০১৭ তারিখে কন্ট্রোলার জেনারেল ডিফেন্স ফাইনান্স-এর কার্যালয়ের অধীন জুনিয়র অডিটর ও অডিটর এর পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল ১০ থেকে ১১ টা পর্যন্ত  জুনিয়র অডিটর এবং বিকাল ৩.৩০ টা থেকে ৪.৩০ টা পর্যন্ত অনুষ্ঠিত হবে অডিটর পদের প্রিলিমিনারি পরীক্ষা । জুনিয়র অডিটর ও অডিটর -এরপ্রশ্নপত্র সম্পর্কে ধারণা পরিষ্কার করতে বিগত প্র্রশ্নের বিশ্লেষণ ও সাজেশন্স তুলে ধরেছেন কবিয়াল নূর, সম্পাদক, জব স্টাডি টুয়েন্টিফোর ডট কম

 

২০১৪ সালের মার্চের ২১ তারিখ কন্ট্রোলার জেনারেল ফাইনান্স-এর কার্যালয়ের জুনিয়র অডিটর ও অডিটর-এর শেষ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। শুরুতেই বলে রাখা ভালো এই ধররেণ  বিভিন্ন পদের পরীক্ষাগুলো অনেকটাই ইফরমেটিভ হয়ে থাকে। আমি বলতে চাচ্ছি মুখস্ত নির্ভর টাইপ হয়ে থাকে। অর্থাৎ, আপনার মুখস্ত বিদ্যা ভালো থাকলে এ ধরণের পরীক্ষায় ভালো করার সম্ভাবনা অনেক বেশি। আমরা আজকের প্রবন্ধে CGDF-এর প্রশ্নের ধরণ ও সাজেশন্স নিয়ে কথা বলবো। চলুন মূল আলোচনায় প্রবেশ করা যাক। আমরা শুরুতেই কি কি বিষয় থেকে প্রশ্ন আসে সে নিয়ে কথা বলবো।

 

কন্ট্রোলার জেনারেল ডিফেন্স ফাইনান্স-এর জুনিয়র অডিটর ও অডিটর পরীক্ষায় মোট প্রশ্ন থাকে ৭০টি। বাংলা, গণিত, ইংরেজি (টুকটাক ইংরেজি সাহিত্য থেকেও), সাধারণ জ্ঞান (বাংলাদেশ + আন্তর্জাতিক +ভূগোল) এবং কম্পিউটার ও তথ্য প্রযুক্তি থেকে প্রশ্ন এসে থাকে। ২০১৪ সালের পরীক্ষায় অডিটর পদে ‘ ডেঙ্গু জরের বাহক কোন মশা?’ এরকম একটি বিজ্ঞান টাইপের প্রশ্ন এসেছিল। এছাড়া বিজ্ঞান থেকে কোন প্রশ্ন করা হয় নাই।  আমরা আজকের আলোচনা অডিটর ও জুনিয়র অডিটর একসাথে করবো ইনশাল্লাহ, কারণ এই দুই পদের পরীক্ষার ধরণ অনেকটা একই।  চলুন শুরু করা যাক।

 

আমি শুরুতেই বলেছি এধরণের পরীক্ষায় প্রশ্ন আসে মুখস্ত টাইপের। ২০১৪ সালে জুনিয়র অডিটরের প্রশ্নপত্র অনুসারে বাংলা  থেকে ১১টি প্রশ্ন এসেছিল। এর মধ্যে ৮টি এসেছিল বাংলা ব্যাকরণ অংশ থেকে । এর মধ্যে ২টি প্রশ্ন এসেছিল সরাসরি সংজ্ঞা  থেকে। এর মধ্যে একটি হচ্ছে- এক ভাষার শব্দ অন্য ভাষায় স্থান পেলে তাকে কি বলে? উত্তর- বিদেশী ভাষা এবং দ্বিতীয় প্রশ্নটি ছিলো এরকম- যে পদগুলি নিয়ে সমাস হয় তাদেরকে কি পদ বলে? সঠিক উত্তর- সমস্যমান পদ। পাঠকবৃন্দ বুঝতেই পারছেন প্রশ্নের ধরণ কিন্তু খুবই ইজি লেবেলের! সরাসরি মুখস্তের ব্যাকরণ প্রশ্ন ছিল৬টি। চলুন প্রশ্ন ৬টি দেখা যাক। এক. চোখের বালি কোন অর্থে  বোঝান হয়? উত্তর: শত্রু। দুই. সম + চয়= সঞ্চয়, এটি কোন সন্ধি? উত্তর: ব্যঞ্জন। তিন. ‘কৈ মাছের প্রাণ’ বলতে কি বোঝায়? উত্তর: দীর্ঘজীবী । চার. কোন শব্দটি ’রাত্রি’ এর সমার্থক নয়? সঠিক উত্তর: নীলাম্বু।  পাঁচ. ‘virile’ শব্দের অর্থ কোনটি? উত্তর: পুরুষোচিত এবং ছয়. নিচের কোনটি উপসর্গ নয়? উত্তর: দ্বারা । এছাড়া সাহিত্য থেকে ৩টি প্রশ্ন ছিল। বলাইচাঁদ মুখোপাধ্যায়ের ছদ্মনাম (বনফুল), ‘শ্রীকান্ত’ বইটির লেখক-শরৎচন্দ্র এবং রামায়নের রচয়িতা- বাল্মিকি কে নিয়ে।  আমরা প্রশ্ন ধরণ  দেখে এ বিষয়ে সহজেই সিদ্ধান্ত নিতে পারি- জাস্ট বিগত সালের প্রশ্নগুলো ভালোভাবে পড়ে গেলেই এনাফ।

বাংলা অংশে কিছু কিছু বিষয়ে বেশি মনোযোগ দিতে পারেন। যেমন- বাংলা সাহিত্যের গুরুত্বপূর্ণ কবি-সাহিত্যিক, তাদের ছদ্মনাম, বিখ্যাত সৃষ্টিকর্ম । প্রাচীন, মধ্যযুগ ও আধুনিক সাহিত্যের গুরুত্বপূর্ণ ও আলোচিত গ্রন্থ সম্পর্কে ধারণা নিলেই যথেস্ট। বাংলা ব্যাকরণ থেকে সন্ধি, সমাস, পদ-প্রকরণ, শব্দ প্রকরণ, উপসর্গ, সমার্থক শব্দ, বিপরীতার্থক শব্দ এবং মৌলিক ব্যাকরণের প্রয়োজনীয় তথ্যাবলি  জেনে রাখুন।

 

গণিত থেকে কি কি ধরণের প্রশ্ন আসতে পারে। বিগত পরীক্ষায় প্রশ্ন এসেছিল-সিরিজ সম্পন্নকরণ, ভগ্নাংশ, লসাগু-গসাগু, (লসাগু থেকেই ২টি প্রশ্ন এসেছিল), সুদকষা, শতকরা, লাভক্ষতি, অনুপাত,  বীজগণিতীয় রাশিমালার যোগ-বিয়োগ, রেখা, ত্রিভূজ, চতুর্ভূজ এবং বৃত্ত থেকে। মনে রাখুন- যে গাইড ইতিমধ্যে পড়েছেন সেগুলো থেকেই কমন পড়বে। এধরণের পরীক্ষার গণিত প্রশ্ন খুবই সহজ হয়ে থাকে। তাই কঠিন কোন গণিত করার দরকার নেই। শুধু যেকোন গাইডের বিগত সালের প্রশ্নগুলো শেষ করলেই চলবে।

 

কম্পিউটার থেকে ২/৪ টি প্রশ্ন থাকবে। এপ্রশ্ন গুলো বিগত সালের প্রশ্ন থেকেই কমন পড়বে। এজন্য তাই অতিরিক্ত কষ্ট করার প্রয়োজন নেই। দ্রুত বিগত সালের প্রশ্নগুলো ঝালিয়ে নিন।

 

ইংরেজি অংশের প্রশ্নগুলো আসে সম্পূর্ণ বেসিক থেকে। অনেকটা স্কুল লেভেলের শিক্ষক নিবন্ধনের প্রশ্নের মত। তবে বিগত প্রশ্নপত্র ঘাটলে দেখা যায় ইংরেজি সাহিত্য অংশ থেকেও ৩/৪টি প্রশ্ন এসেছিল। তবে সবকয়টি প্রশ্ন এসেছিল বেসিক থেকে। যেমন ১টি প্রশ্ন ছিল- কাকে শর্ট স্টোরির জনক বলা হয় ? ( এড. এলন গো)। সনেট থেকে একটি প্রশ্ন এসেছিল- সনেটের প্রথম ভাগে কত লাইন হয়? (৮ লাইন)। তবে সাহিত্যের চেয়েও বেশি বেসিক থেকে প্রশ্ন আসে গ্রামার থেকে। এমনই একটি মজার প্রশ্ন শেয়ার করছি। নিচের কোনটি vowel নয়? ( ক. a  খ. e   গ. o  ঘ. y ) কি প্রশ্নটির জবাব পারবেন তো!!  ইংরেজি অংশের জন্য পড়তে পারেন- Tense, conditional sentence, sentence,  Noun, pronoun, verb, subject-verb agreement, preposition, article, correction, proverb, অনুবাদ,  important spelling এবং যে ভোকাবুলারিগুলো মুখস্ত আছে সেগুলো।

 

এবার আসি এই পদের প্রিলিমিনারি পাশের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ সাধারণ জ্ঞানের বিষয়ে। কারণ এখান থেকে সাধারণ জ্ঞানের প্রচুর প্রশ্ন এসে থাকে। এখান থেকে বিগত পরীক্ষায় ২৮টির মত প্রশ্ন এসেছিল। মজার ব্যাপার হলো- এই প্রশ্নের স্টাইল প্রাইমারি শিক্ষক নিয়োগ, পরিবার পরিকল্পনার পরীক্ষার মত। সরাসরি মুখস্ত করার মত তথ্য এই পরীক্ষায় এসে থাকে। বাংলাদেশ অংশ থেকে দুয়েকটি উদাহরণ দিচ্ছি। বাংলাদেশের লোকশিল্প জাদুঘর কোথায় অবস্থিত? (সোনারগাঁ), বঙ্গভঙ্গ আইন পাশ করা হয় কত সালে? (১৯০৫সালে), মুজিবনগর সরকার কবে গঠিত হয়? (১০ এপ্রিল, ১৯৭১), গ্রিনিচ সময়ের সাথে কত ঘন্টা যোগ করলে বাংলাদেশের সময় হবে? (৬ঘন্টা) । এই ধরণের প্রশ্ন মূলত বিগত সালে বহুবার এসেছে। তাই কষ্ট করে শুধু বিগত সালের বিভিন্ন প্রশ্নগুলো পড়ে যান, তাহলেই হবে। আন্তর্জাতিক থেকেও এই ধরণের প্রশ্ন এসে থাকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদর দপ্তর, আন্তর্জাতিক নারী দিবস, সম্রাট আলেকজান্ডারের গৃহশিক্ষক ইত্যাদি বিষয়।

 

আমাদের আলোচনার ইতি টানার পূর্বে  একটি পরামর্শ  হলো-  এক. সম্ভব হলে এখন শুধু বিগত সালের প্রশ্ন পড়ুন। অতীতে যা পড়েছেন শুধু সেটুকুরই রিভিশন দিন। নতুন করে কিছু পড়তে হবে না। প্রতিটি বিষয়ের বেসিকের প্রতি দৃষ্টি দিন কারণ অনেকেই পরীক্ষার জন্য ভারী ভারী তথ্য পড়েন কিন্তু যখন সহজ প্রশ্ন হয় তখন কনফিউশনে পড়েন, তাই বেসিকটা একটু ঝালিয়ে নিন। ওভারঅল আপনার পরীক্ষা ভালো হোক এবং বেকারত্বের গ্লানি গুচে যাক এই  কামনা রইল। আমাদের বিশ্লেষণ ভালো লাগলে কমেন্ট করুন। আপনাদের আগ্রহের উপর নির্ভর করে পরবর্তী বিভিন্ন পরীক্ষার বিশ্লেষণ লিখবো ইনশাল্লাহ। জব স্টাডি টুয়েন্টিফোর ডট কমের সাথেই থাকুন।

 

লেখক 

কবিয়াল নূর 

সম্পাদক, জব স্টাডি টুয়েন্টিফোর ডট কম।

 

সুপ্রিয় পাঠক

বিসিএস, ব্যাংক সহ যেকোন চাকুরি প্রস্তুতির জমপেশ আড্ডা দিতে জব স্টাডি অফিশিয়াল গ্রুপে জয়েন করতে ভুলবেন না কিন্তু!!