/

Techniques of Focus Writing

জব স্টাডি নিউজ ডেস্ক

প্রকাশিতঃ ৪:৪৩ অপরাহ্ণ | নভেম্বর ১৪, ২০১৭

আরিফ রহমান : প্রতিটা ব্যাংক রিক্রুটমেন্ট এক্সামে English written part টা নিয়ে সবাই মোটামুটি চিন্তিত থাকে৷ কারণ, Unknown টপিক তো আছেই, অনেকসময় জানা টপিক নিয়েও সময়স্বল্পতা আর কিছু টেকনিক না জানার কারণে ভালো একটা লেখা দাঁড় করানো সম্ভব হয়ে ওঠেনা। চলুন টেকনিক গুলো জেনে নেয়া যাক।

 

১। Content Planning & Time Management :
টপিক দেখেই সাথে সাথে লেখার জন্য ঝাঁপিয়ে পড়াটা সমীচিন নয়। টপিকটা দেখে নিজেকে ৪০-৬০ সেকেন্ড লময় দিন। মাথা ঠান্ডা রেখে ঠিক করুন কী কী বিষয় আপনি জানেন আর কিভাবে সেগুলোকে লেখার ভিতর Represent করবেন। কিভাবে ভূমিকা, বডি আর উপসংহার টানবেন ঠিক করুন। এরপর Content Outline, বরাদ্দকৃত মার্ক ও অন্যান্য প্রশ্নের Projected সময়ের উপর ভিত্তি করে Total Writing Time Fix করুন। সাধারণত একটা ভালো লেখা দাঁড় করাতে ১০-১৫ মিনিট সময় আপনি নিজেকে বরাদ্দ করতে পারেন। তবে অবশ্যই আগে ম্যাথ করে Written English ধরবেন।

 

২। Eye-Catching Introduction :
সবাই যা লেখে আপনিও তাই লিখলে আপনি সাধারণের কাতারে পড়ে যাবেন। তাই একটু ভেবে Eye Catching একটা Intro দিন। হতে পারে সেটা কোন Qutation /Statement from recognized author, newspaper, book or any other source. অথবা আপনিই ভেবে চিন্তে তৈরী করুন একটা লাইন, যা এক কথায় আপনার Depth of knowledge unleaash করবে। সহজ কথায়, ইউনিক কোন কথা, যা একজন Examiner’এর চোখে আর দশটা সাধারণ খাতার থেকে আপনার খাতাটাকে আলাদা করে দেবে। পরের ২/৩ টা লাইন ঐ প্রথম Sentence এর Momentum Carry করে লিখে যাবেন। কিন্ত কোনভাবেই অতিরিক্ত বড় ভূমিকা লেখবেন না। এতে Whole writing ecosystem টা imbalanced হয়ে যাবে, এক কথায় লেখাটা তার সৌন্দর্য্য হারাবে।

 

৩। “Information, Relevance and Dynamism” 3 Integral Part of a perfect body of writing : 
a. Information : বডি অংশটাতে আপনার জানা সব Info সাজিয়ে গুছিয়ে লিখতে হবে। Informative topic গুলোতে প্রয়োজনীয় Info গুলো Explanation সহ টেবিল/গ্রাফের মাধ্যমে উপস্থাপন করতে পারেন। But make sure that, Info যেন Authentic হয়, বানিয়ে Info দিয়ে ধরা পড়লে সম্পূর্ণ শূন্য পাওয়ার সম্ভাবনা আছে। আর টেবিল/গ্রাফের Title, টেবিল/গ্রাফ No. ও Source অবশ্যই দিবেন। গ্রাফে X ও Y- Axix বরাবর Variable দিতে ভুলবেন না।

Non-informative topic হলে বিশেষ করে Argument choice & Elaborative Topic হলে Reason of Choice and Explanation গুলো Specifically Point wise লিখলে Examiner’এর Positive Attraction পাবেন। Point wise না লিখতে পারলে মূল ভাব গুলো প্যারা করে লিখতে পারেন।

b. Relevance : সবসময় খেয়াল রাখবেন, একটা বাক্য লেখার পর পরবর্তী বাক্যে Transition টা যেন সামন্জস্যপূর্ণ ও প্রাসঙ্গিক হয়। নিজের পরিচয় দেয়ার সময় নাম বলার পর Favorite Hobby’র কথা বলে তারপর বাবার নাম বললে Transition Rule ভেঙ্গে ফেলা হয়। আবার দেশের অর্থনীতি নিয়ে বলার সময় শিশু মৃত্যুহার নিয়ে কথা বললে সেটা Irrelevant হয়ে যাবে। টপিকের সাথে সংগতিহীন বাক্য এবং Improper Transition একটা Overall ভালো লেখা বরবাদ করার জন্য যথেষ্ট।

c. Dynamism : একটা লেখাকে Dynamic লেভেলে ৩ ভাবে নিয়ে যাওয়া যায়।
প্রথমত, Use synonyms instead of regularly used words. প্রচলিত শব্দের পরিবর্তে Rich synonym ব্যবহার করলে Examiner’এর ভালো perception পাবেন, Ultimately যেটা গড়পড়তা থেকে বেশী মার্ক এনে দেবে।
দ্বিতীয়ত, Overall লেখার Presentation টা সুন্দর করতে হবে, হাতের লেখা পরিষ্কার পরিচ্ছন্ন করতে হবে। কাটাকাটি করা যাবেনা, করলেও একটা দাগ দিয়ে কাটতে হবে। যাদের হাতের লেখা সুন্দর তাদের Content ভালো হলে লেখাটা সহজেই Dynamic Level এ পৌঁছাতে পারবে।
তৃতীয়ত, Source গুলো More Specifically উল্লেখ করুন। E.g. অমক লেখকের ঐ বইয়ের এত নং পৃষ্ঠা থেকে নেয়া অথবা অমক সংবাদপত্রের এত তারিখের এত পেজ থেকে নেয়া।
“আসলে ভালোর কোন শে়ষ নেই।”

৪। “Error free grammar & Well structured sentence” – 2 Principle ingredients of a perfect writing: 
বাক্য নির্ভুল হওয়া ও বানান ভুল না করা এগুলো যে কোন লেখার পূর্বশর্ত। বাক্যের গাঁথুনী ভাল হলে পুরো লেখাটা পূর্ণতা পায়।

অনেকে বলে Simple sentence ব্যবহার করতে এবং Complex ও Compound Sentence এড়িয়ে চলতে। আমি একমত নই। লেখার প্রয়োজনে Complex ও Compound Sentence ব্যবহার করা যেতেই পারে, তবে মাত্রাতিরিক্ত ব্যবহার না করাই ভালো।

 

৫। Justifed Ending :
আমরা সাধারণত যেনতেন করে উপসংহার টেনে দেই। মনে রাখবেন, একজন Examiner য়খন লেখাটা পড়ে মার্ক দিতে যাবেন, শে়ষের কথাগুলো তার মনে সবচেয়ে জীবন্ত অবস্থায় থাকবে। তাই “শেষ ভালো যার, সব ভালো তার” হওয়াটা জরূরী। লেখার Theme টাকে মাথায় রেখে Justified কিছু Findings or Recommendation লেখেন। লেখাটা পরিপূর্ণতা পাবে।

 

Prerequisite Preparation to be a good writer :
a. Daily English Newspaper পড়তে হবে, সাথে Important info গুলো নোট নিতে হবে। The Daily Star & Financial Express এর Business Page টা ভালো কাজে দেবে। পাশাপাশি Editorial section টাও দেখবেন।
b. Current Affairs’র monthly english essay গুলো নিজের মত করে ২ পেজ লিখে রাখতে হবে।
c. Current affairs’এ সব Info important না। Economic info সহ অন্যান্য Important info গুলো নোট করুন, যাতে পরবর্তীতে কোন লেখায় সেগুলো ব্যবহার করতে পারেন। Info গুলো শুধু নোট করলে চলবেনা, Regular Update করতে হবে।
d. পুরোনো বছরের প্রশ্ন সমাধান করার সময় English Writing টা Avoid না করে কয়েকবার মন দিয়ে পড়ে যাবেন। এরপর নিজে Practice করবেন। Saifurs Job Digest এ মোটামুটি সব ধরনের Written Topic পাবেন।
e. সর্বোপরি, Enrich your stock of word. এর কোন বিকল্প নেই। বই শেষ করে Renowned websites থেকে Synonym Antonym পড়ুন।

উপরের টেকনিক গুলো দেখে ভয় পাচ্ছেন? এগুলো সব তাত্ত্বিক ক়থা। আসলে Written part এ সবাই Math এ জোর দে়য়, যে়খানে ভুল গেলে ৫ এর জায়গায় ০ পাবেন। অথচ একটা Polished লে়খা আপনাকে ১০ এর ভিতর ৫/৬ এর জায়গায় ৮ অথবা ১৫ এর ভিতর ৭/৮ এর জায়গায় ১২ মার্ক এনে দিতে পারে। Now choice is yours.

Just be updated and focused.

(বি.দ্র. This article, itself, is a Focus Writing)

শুভকামনা

 

লেখক 

আরিফ রহমান

principal officer

AB Bank Ltd.