/

Comprehension ভীতি দূর করার উপায়সমূহ

জব স্টাডি নিউজ ডেস্ক

প্রকাশিতঃ ৪:০৩ অপরাহ্ণ | নভেম্বর ১৫, ২০১৭

আরিফ রহমান: পরীক্ষার হলে MCQ সেশনের পরে ব্রেইন মেশিনটা এমনিতেই ক্লান্ত হয়ে পড়ে। এর ভিতর Written সেকশনে অন্যান্য টপিকের পাশে হাজির হয় Time Consuming Comprehension Part টা। এখানে বেশী সময় দেয়া হয়ে গেলে বাকী পার্টগুলোতে Proper Time Distribution করা যায়না। ফলাফল ম্যাথে ভুল যাওয়া, Written Topic ছোট লেখা ইত্যাদি।
আসুন দেখে নেয়া যাক Comprehension Solve করার সহজ কিছু উপকারী Techniques.

 

Comprehension পার্টে একটা Passage দেয়া থাকে যেখান থেকে সাধারণত ৫টা প্রশ্নের উত্তর লিখতে হয়। এটা আমরা ছোটবেলায় অনেক করেছি, সমস্যা হল বড়বেলার Pasaage টায় বেশ কঠিন কিছু শব্দ ব্যবহ্রত হয় আর আকারে একটু বড় হয়।

ভয় পাওয়ার কিছু নেই। আগে প্রশ্নগুলো পড়ে প্রতিটা প্রশ্নের Keyword গুলো দাগিয়ে ফেলুন। যেমন: What was Donald Trumph’s policy about the Persian Gulf? এখানে Donald Trumph’s Policy আর Persian Gulf মার্ক করেন। এভাবে প্রতিটা প্রশ্ন পড়ে Word Marking Complete করুন। এতে সময় লাগবে ১-১.৫ মিনিট।

এবার এই দাগানো Phrase গুলোকে মনের ব্যাকগ্রাউন্ডে রেখে Passage টা পড়া শুরু করুন। কিন্তু অতিরিক্ত তাড়াহুড়ো করবেন না আবার খুব ধীরেও যাবেননা। পড়ার সময়ই দেখবেন Passage এর ভিতর আপনার আগে দাগানো Phrase গুলো সামনে চলে আসবে। আপনি উত্তরগুলো লিখে ফেলবেন। এভাবেই ৫টা প্রশ্নের উত্তর দেয়া হয়ে যাবে। সব মিলিয়ে হয়তো ৭-১০ মিনিট সময় লাগবে।

 

সমাধান সময়টা ১০ মিনিট থেকে ৭ মিনিটে আনতে হলে ও ৮/১০ নম্বর পেতে হলে যা করণীয় :

১। Enrich your stock of words : 
এর কোন বিকল্প নেই। শুধু Comprehension Part না, পুরো পরীক্ষায় আপনার পাস করা/না করা অনেকাংশে নির্ভর করে আপনার Stock of Word এর উপর। অনেক সময় দেখা যায় শুধুমাত্র একটা শব্দের অর্থ জানেননা বলে পুরো প্রশ্নটাই উত্তর দিতে পারেননা অথবা অপ্রাসঙ্গিক উত্তর দেন। ফলাফল ২টা মার্ক আর কয়েকশত মানুষের পিছনে পড়ে যাওয়া। Stock of Word বাড়াতে প্রতিদিন ১০-২০ টা Synonnym-Antonym পড়ুন। সপ্তাহ ও মাস শেষে রিভাইজ করতে ভুলবেন না।
Suggested Books :
1. Saifurs Vocabulary
2. Smart Word
3. GRE big book
4. Indiabix

 

২। DON’T copy exact same line from the passage while answering : আমরা সাধারণত উত্তর গুলো লেখার সময় Passage থেকে হুবহু কপি করে নিয়ে আসি। যে ভদ্রলোক খাতা দেখেন সে একই উত্তর দেখে ধরে নেয় আপনার ভিতর Creativity নেই। ফলাফল গড়পড়তা মার্ক। এজন্য উত্তরগুলো লিখতে একটু চিন্তাশীল হন। Synnonym use করেন, Structural Magic Use করেন। লেখাটা চোখে পড়বে তখন। আর একটা বিষয় খেয়াল রাখবেন, উত্তরটা যেন খুব বেশী বড় না হয়ে যায়। Make it simple and precise.

 

৩। Practice makes a man perfect : 
বিগত ৪/৫ বছরের পরীক্ষায় আসা সব গুলো Comprehension Solve করুন। আপনি দেখবেন অনেক গুলো Comprehension ২/৩ বার ও চলে আসছে। পাশাপাশি Official GMAT টা solve করুন। বইটার অর্ধেক শেষ হবার আগেই আপনি নিজেকে Comprehension Expert হিসাবে দাবী করতে পারবেন। ২টা বই ই শেষ হবার পর একটা Bank Exam এ যেয়ে দেখেন সবগুলো উত্তর দেয়ার সময় ঠিক ৬মিনিটেই নেমে আসছে। That will be called Supremacy.

তো এই ছিল Comprehension Expert হবার উপায়সমূহ। পরীক্ষায় প্রতিটা মার্কই Important. What matters is how you make your strategy for each of those marks. That will make the ultimate difference.

মনে রাখবেন রণকৌশল ই একজন যোদ্ধার প্রধান হাতিয়ার।

শুভকামনা রইল।

 

লেখক , আরিফ রহমান

principal officer, AB Bank Ltd.

 

সুপ্রিয় পাঠক

বিসিএস, ব্যাংক সহ যেকোন চাকুরি প্রস্তুতির জমপেশ আড্ডা দিতে জব স্টাডি অফিশিয়াল গ্রুপে জয়েন করতে ভুলবেন না কিন্তু!!