/

বিসিএস ক্যাডারদের মাসিক বেতন-ভাতা কত টাকা ?

স্পেশাল করেসপন্ডেন্ট

প্রকাশিতঃ ১০:০৯ পূর্বাহ্ণ | নভেম্বর ২৬, ২০১৭

আহসানুর হক  সৈকত তালুকদার: বিসিএস নিয়ে লোকজনের মাতামাতি দেখে মনে হয় নবনিয়োগপ্রাপ্ত বিসিএস ক্যাডারদের বেতন মাসে লক্ষাধিক টাকা! কিন্তু আসলেই কি তাই? চলুন জেনে নেয়া যাক একজন নবনিয়োগপ্রাপ্ত বিসিএস কর্মকর্তা মাসে কত টাকা বেতন পান।

এক)আপনারা জানেন জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী নবম গ্রেডে ২২০০০ টাকা মূল বেতনে কোন কর্মকর্তা যোগদান করলে তিনি একটি ইনক্রিমেন্ট (মূল বেতনের ৫%) নিয়ে যোগদান করবেন। যেহেতু বিসিএস ক্যাডাররা নবম গ্রেডে যোগদান করেন সেহেতু তাদের মূল বেতন ২৩১০০ টাকা।

দুই)ঢাকা সিটি করপোরেশন এলাকায় আপনার নিয়োগ হলে মূল বেতনের ৫৫% হারে ন্যুনতম ৯৬০০ টাকা, অন্যান্য সিটি করপোরেশন ও সাভার পৌর এলাকায় নিয়োগ হলে মূল বেতনের ৪৫% হারে ন্যুনতম ৮০০০ টাকা, এগুলোর বাইরে অন্যান্য জেলা উপজেলায় নিয়োগ হলে মূল বেতনের ৪০% হারে ন্যুনতম ৭০০০ টাকা বাড়ি ভাড়া পাবেন।

তিন)জাতীয় বেতন স্কেল ২০১৫ মোতাবেক সরকারী চাকরিতে নিয়োগপ্রাপ্ত প্রত্যেক কর্মকর্তা প্রতি মাসে ১৫০০ টাকা চিকিৎসা ভাতা পাবেন।

চার)প্রত্যেক কর্মকর্তা প্রতি মাসে এক সন্তানের জন্য ৫০০ টাকা বা দুই সন্তানের জন্য ১০০০ টাকা শিশু শিক্ষা ভাতা পাবেন। দুইয়ের বেশি যত সন্তানই থাক আপনি সর্বোচ্চ ১০০০ টাকাই পাবেন। কোন সন্তান না থাকলে এই ভাতা পাবেন না।

মোটকথা, ঢাকা সিটি করপোরেশনে আপনার নিয়োগ হলে আপনার মোট বেতন (২৩১০০+১২৭০৫+১৫০০+প্রযোজ্য শিশু শিক্ষা ভাতা) টাকা। অন্যান্য সিটি করপোরেশন ও সাভার পৌর এলাকায় হলে আপনার মোট বেতন (২৩১০০+১০৩৯৫+১৫০০+প্রযোজ্য শিশু শিক্ষা ভাতা) টাকা। এছাড়া অন্যান্য এলাকার হলে আপনার মোট বেতন (২৩১০০+৯২৪০+১৫০০+প্রযোজ্য শিশু শিক্ষা ভাতা) টাকা।

এবার কর্তনের প্রসঙ্গে আসি। এই মোট বেতন থেকে জিপিএফ (জেনারেল প্রভিডেন্ট ফান্ড) বাবদ মূল বেতনের কমপক্ষে ৫% (সর্বোচ্চ ২৫% কাটাতে পারেন। এখানে জমানো টাকার উপর ১৩% হারে ইন্টারেস্ট প্রদান করা হয়), কল্যাণ তহবিলে সম্ভবত ১০০ টাকা ও আয়কর বাবদ কিছু টাকা কর্তন করতে পারেন। বাদবাকি যা থাকবে সেটাই আপনার মাসিক নীট বেতন।

এছাড়া ক্যাডারভেদে অন্যান্য বিভিন্ন সুযোগ সুবিধা রয়েছে। ক্যাডার চয়েস নিয়ে একটা পরিপূর্ণ লেখা লেখার ইচ্ছা আছে আমার। সেই লেখায় ক্যাডারভিত্তিক সুযোগ-সুবিধাগুলো উল্লেখ করর।

লেখক: আহসানুর হক  সৈকত তালুকদার, ৩৬ তম বিসিএস (সাধারণ শিক্ষা) ও সিনিয়র অফিসার, বিকেবি

 

সুপ্রিয় পাঠক

বিসিএস, ব্যাংক সহ যেকোন চাকুরি প্রস্তুতির জমপেশ আড্ডা দিতে জব স্টাডি অফিশিয়াল গ্রুপে জয়েন করতে ভুলবেন না কিন্তু!!