/

সমন্বিত ব্যাংক নিয়োগ পরীক্ষার ধরণ কেমন হবে?

স্পেশাল করেসপন্ডেন্ট

প্রকাশিতঃ ৩:১৭ অপরাহ্ণ | জানুয়ারি ০৩, ২০১৮

বাংলাদেশ কৃষি ব্যাংকে ১৭২২, রূপালী ব্যাংকে ৬৯৯, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকে ৪৫৫, সোনালী ব্যাংকে ৩৬৩, জনতা ব্যাংকে ১৯০, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকে ১৮ ও ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশে (আইসিবি) ১৬ জন নিয়োগ দেওয়া হবে। বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে কেন্দ্রীয় ব্যাংকের ওয়েবসাইটে (www.bb.org.bd)। নিয়োগ প্রক্রিয়া দেখভাল করছে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকার্স সিলেকশন কমিটি।

 

পরীক্ষার ধরন

এমসিকিউ, লিখিত ও মৌখিক পরীক্ষা নেওয়া হবে। এক ঘণ্টার এমসিকিউ পরীক্ষায় ১০০ ও দুই ঘণ্টার লিখিত পরীক্ষায় বরাদ্দ থাকবে ২০০ নম্বর। এরপর হবে মৌখিক পরীক্ষা। এমসিকিউ ও লিখিত পরীক্ষা সাধারণত বাংলা, ইংরেজি, সাধারণ গণিত ও সাধারণ জ্ঞান (বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলি), তথ্য-প্রযুক্তি, অ্যানালিটিক্যাল অ্যাবিলিটি বিষয়ে প্রশ্ন থাকে। লিখিত পরীক্ষায় ২০০ নম্বরের মধ্যে বাংলা, ইংরেজি ও গণিতে ৫০ নম্বর করে থাকে। বাকি ৫০ নম্বর বরাদ্দ থাকে বাংলা থেকে ইংরেজি ও ইংরেজি থেকে বাংলা অনুবাদে।

লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের সাধারণত ২৫ নম্বরের মৌখিক পরীক্ষায় ডাকা হয়। সব রাষ্ট্রায়ত্ত ব্যাংকের পরীক্ষার প্রশ্নপত্র সাধারণত একই ধরনের হয়ে থাকে। বিগত বছরগুলোর নিয়োগ পরীক্ষার প্রশ্ন অনুসরণ করলে এমসিকিউ ও লিখিত পরীক্ষায় ভালো করা যাবে।

বাংলা

এমসিকিউ পরীক্ষার বাংলা অংশে ব্যাকরণ এবং সাহিত্য থেকে প্রশ্ন করা হয়। সাহিত্য অংশে বিভিন্ন কবি-সাহিত্যিকের জীবনী, সাহিত্যকর্ম, বিভিন্ন গ্রন্থের নাম, উপন্যাস বা গল্পের বিভিন্ন চরিত্রের নাম, বিখ্যাত পঙিক্তমালাসহ সাহিত্যের অন্যান্য অংশ থেকে প্রশ্ন আসে। মাধ্যমিক পর্যায়ের বাংলা পাঠ্য বই থেকে কবি-সাহিত্যিকদের জীবনী অংশ ভালোভাবে পড়তে হবে। ব্যাকরণ অংশে শুদ্ধ-অশুদ্ধ, কারক, বিভক্তি, উপসর্গ, বাগধারা, পদ, এককথায় প্রকাশ, বচন, সমাস, সন্ধিবিচ্ছেদ, প্রবাদ-প্রবচন, সমার্থক, পারিভাষিক শব্দ, সমোচ্চারিত শব্দ, বিপরীত শব্দ থেকে প্রশ্ন আসতে পারে।

সাম্প্রতিক সময়ের গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে রচনা এবং বাংলা থেকে ইংরেজি অনুবাদ থাকে লিখিত পরীক্ষায়। বোর্ড প্রকাশিত নবম-দশম শ্রেণির বাংলা ব্যাকরণ, ভাষা ও সাহিত্য এবং একাদশ-দ্বাদশ শ্রেণির বাংলা সাহিত্যের বই প্রস্তুতিতে সহায়ক হবে।

 

ইংরেজি

গ্রামার অংশে এমসিকিউ পরীক্ষায় Fill in the blanks, Correctly spelt word, Appropriate word, Appropriate preposition, Synonyms, Antonyms, Transformation of sentence, Phrases and idioms, Right forms of verb থেকে বেশি প্রশ্ন আসে। একটি বিভাগ থেকে কয়েকটি করে প্রশ্ন থাকতে পারে। রচনামূলক অংশে সাধারণত জাতীয় এবং আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ বিষয়ে ইংরেজি রচনা আসতে পারে। বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ ও লেটার রাইটিংও থাকে। ইংরেজিতে বেসিক ভালো হলে সহজেই বিভিন্ন প্রশ্নের উত্তর করা যায়। বাজারে বিভিন্ন প্রকাশনীর গ্রামার বই পাওয়া যায়। সেসব বই ছাড়াও নবম-দশম শ্রেণির পাঠ্য ইংলিশ গ্রামার বইটি বেশ কাজের।

 

গণিত

এমসিকিউ ও লিখিত উভয় পরীক্ষায় পাটীগণিত ও বীজগণিত থেকে প্রশ্ন আসে। পাটীগণিতে শতকরা, সুদকষা, লসাগু, গসাগু, অনুপাত-সমানুপাতসহ নানা বিষয়ে প্রশ্ন করা হয়। বীজগণিতে থাকে উত্পাদক নির্ণয়, মূলদ, অমূলদ, সমীকরণ, সূচক ও লগারিদমের সূত্রের প্রয়োগ বিষয়ে।

শতকরা, লাভ-ক্ষতি, সুদকষা, ঐকিক নিয়ম, গাণিতিক যুক্তি  থেকে এমসিকিউ ও রচনামূলকে বেশি প্রশ্ন থাকে। জ্যামিতি, পরিমিতি থেকেও প্রশ্ন আসে। ষষ্ঠ শ্রেণি থেকে নবম-দশম শ্রেণির পাটীগণিত, বীজগণিত ও জ্যামিতি বই পড়তে হবে। জিআরই ম্যাথ সহায়ক হবে।

 

সাধারণ জ্ঞান

প্রশ্ন আসে বাংলাদেশ প্রসঙ্গ ও আন্তর্জাতিক বিষয়াবলি থেকে। ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, ঐতিহ্য, কৃষ্টি, সভ্যতার ইতিহাস, ভৌগোলিক অবস্থা, অর্থনীতি, শিল্প ও বাণিজ্য, কৃষি, জিডিপি, অর্থনৈতিক সমীক্ষা, সরকার, রাজনীতি ও বিচারব্যবস্থাসহ সাম্প্রতিক সময়ের ঘটনাবলি থেকে প্রশ্ন করা হয় বাংলাদেশ অংশে।

বিভিন্ন দেশ, মুদ্রা, বিশ্বরাজনীতি, বিভিন্ন সংস্থা ও জোট, পুরস্কার, সম্মাননা, খেলাধুলা, দিবস, সম্মেলন, আন্তর্জাতিক আইন, বিচারব্যবস্থাসহ সাম্প্রতিক সময়ের বিশ্বের নানা ঘটনাপঞ্জি থেকে প্রশ্ন আসে আন্তর্জাতিক বিষয়াবলিতে।

বাজারে নানা প্রকাশনীর সাধারণ জ্ঞানের বই পাওয়া যায়। প্রস্তুতির জন্য দু-তিনটি বই হাতের কাছে রাখতে হবে। নিয়মিত চোখ রাখতে হবে বিভিন্ন পত্রপত্রিকা, সাধারণ জ্ঞানবিষয়ক মাসিক সাময়িকী ও নিউজভিত্তিক টেলিভিশন চ্যানেলগুলোতে।

 

মৌখিক পরীক্ষা

প্রার্থী স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে যে বিষয়ে পড়াশোনা করেছে, ভাইভায় সে বিষয় সম্পর্কেই বেশি প্রশ্ন করা হয়। প্রশ্ন করা হতে পারে নিজ জেলা সম্পর্কেও। পাশাপাশি ব্যাংকিং, অর্থনীতি ও সাম্প্রতিক সময়ের বিষয়ে প্রশ্ন করা হতে পারে। জানতে হবে সাধারণ জ্ঞান ও সাম্প্রতিক বিষয়ের খুঁটিনাটি। মৌখিক পরীক্ষায় আত্মবিশ্বাসের উত্তর দিতে হবে। [সূত্র: কালের কণ্ঠ]

ইংরেজি সাহিত্যের সেরা ২০ লেখকঃ উইলিয়াম ব্লেইক (পর্বঃ ১৩)