/

এক রাজা এবং তিন মন্ত্রির গল্প (শিক্ষনীয়)

স্পেশাল করেসপন্ডেন্ট

প্রকাশিতঃ ৩:২৪ অপরাহ্ণ | জানুয়ারি ১৬, ২০১৮

একবার এক রাজা তার তিন মন্ত্রিকে ডেকে বললেন, এই নাও তোমাদের একটা করে খালি বস্তা দিলাম। তোমাদের কাজ হবে বনে গিয়ে বিভিন্ন ফল কুড়িয়ে এই বস্তা ভরে নিয়ে আসবে, দেখি কে কত তাড়াতাড়ি বস্তা পূর্ণকরে নিয়ে আসতে পার । তিন জন চলে গেল জংগলে ।

স্মার্ট ক্যারিয়ার গড়তে join করুনঃ Job Study : Build your smart career

১ম মন্ত্রি চিন্তা করলো, রাজা বলেছেন তাই ভালো ভালো ফল কুড়িয়ে বস্তা পূর্ণ করি এবং সেই মত জঙ্গলের ভালো ফল দিয়ে বস্তা ভরে ফিরে আসল ।

২য় মন্ত্রি চিন্তা করলো, রাজা তো সব ফল দেখবেন না তাই হাবিজাবি পচা ফল দিয়ে সে নীচের দিকে পূর্ণ করে, উপরের দিকে শুধু কিছু ভালো ফল দিয়ে বস্তা পূর্ণ করলো এবং ফিরে আসল।


৩য় মন্ত্রি চিন্তা করলো , রাজার এত সময় কোথায় বস্তা খুলে খুলে দেখবে, সে শুধু দেখবে বস্তা পূর্ণ হয়েছে কিনা । জঙ্গলে মরা পাতা,ঘাস, কাঠ দিয়ে বস্তা পূর্ণ করে নিয়ে এলো ।

তিন মন্ত্রি রাজার দরবারে হাজির, রাজা সবার বস্তা পূর্ণ দেখে খুশী হলেন । তিনি বস্তাগুলো খুলেও দেখলেন না । ৩য় মন্ত্রি নিজের বুদ্ধির কথা চিন্তা করে নিজেকে বেশ বুদ্ধিমান মনে করতে লাগলো । রাজা একটু সময় নিয়ে তার মসনদে বসলেন এবং ঘোষণা করলেন, এই তিন মন্ত্রীদের তাদের বস্তা সহ ৭ দিনের জন্য কারাগারে পাঠানো হোক এবং প্রত্যেক জনকে তিনটা আলদা আলদা কক্ষে রাখা হোক । এই সাত দিন তাদের কোন প্রকার খাবার দেয়া যাবে না ।

যে কথা সেই কাজ, তিনজনকেই কারাগারে পাঠানো হোল । ১ম মন্ত্রী এই সাত দিন তার বস্তার ফল গুলো খেয়ে কাটিয়ে দিলেন , দ্বিতীয় মন্ত্রী তার যত ভালো ফল ছিল ২ দিন খেতে পারলো, বাকী দিন পচা ফল খেয়ে কাটানোর চেষ্টা করলো কিন্তু তিনি অসুস্থ হয়ে পড়লেন ।

৩য় মন্ত্রীর বস্তায় কোন ফল ছিলোনা তাই তিনি না খেতে পেরে কারাগারেই মারা গেলেন ।

এই গল্পের শিক্ষণীয় বিষয় হোল –

যদি আমরা ফাকি না দিয়ে সঠিক ভাবে শিখে, পড়ালেখা করে বড় হই তবে এর ফল আমরা যখন কর্মক্ষেত্রে যাবো তখন ভোগ করতে পারবো ।

স্মার্ট ক্যারিয়ার গড়তে join করুনঃ Job Study : Build your smart career