/

বিসিএস লিখিত পরীক্ষার প্রস্তুতি সহায়ক বই

স্পেশাল করেসপন্ডেন্ট

প্রকাশিতঃ ১১:৫২ পূর্বাহ্ণ | মার্চ ০৪, ২০১৮

লিখিত পরীক্ষাটাকে যদি আমরা যুদ্ধ হিসেবে ধরে নেই তাহলে এই যুদ্ধের প্রধান অস্ত্র হলো বই। তাই প্রয়োজনীয় বই না থাকা মানে আপনি ঢাল ও তলোয়ার না থাকা নিধিরাম সর্দার। প্রশ্ন আসতে পারে বই তো কিনবো কিন্তু কী কী বই কিনবো? আপনাদের বই কেনার দ্বিধাদ্বন্দ্ব দূর করার জন্য আজকের আয়োজন।

প্রথমেই বাজার থেকে বিগত বছরের লিখিত পরীক্ষার প্রশ্ন সম্বলিত যেকোন একটি গাইড বই কিনুন। প্রশ্নগুলো দেখুন। প্রশ্নের প্যাটার্ন বোঝার চেষ্টা করুন। কোন টপিকগুলো বেশি গুরুত্বপূর্ণ আর কোন টপিকগুলো কম গুরুত্বপূর্ণ, কোন টপিকগুলো ভালোভাবে পড়তে হবে আর কোনগুলো না পড়লেও চলবে ইত্যাদি বিষয়ে এখান থেকেই একটা ভালো ধারণা পাবেন।

===বাংলা===
সাহিত্য অংশের জন্য ড. সৌমিত্র শেখরের বাংলা ভাষা ও সাহিত্য জিজ্ঞাসা এবং ব্যাকরণ অংশের জন্য ড. হায়াত মামুদের উচ্চতর বিশুদ্ধ ভাষা শিক্ষা বই দুইটার পাশাপাশি বাংলা বিষয়ের সার্বিক প্রস্তুতির জন্য ওরাকল বাংলা বইটি কিনে ফেলতে পারেন। প্রবাদ প্রবচনের জন্য সমর পালের প্রবাদের উৎস-সন্ধান বইটি কিনতে পারেন। গ্রন্থ-সমালোচনার জন্য মোহসীনা নাজিলার শীকর গ্রন্থ-সমালোচনা বইটি দেখুন। অনুবাদের জন্য নিয়মিত বিডিনিউজ বা প্রথম আলো পত্রিকা ওয়েবসাইট থেকে বাংলা ও ইংরেজী ভার্সন পড়ার পাশাপাশি নবদূত HSC English Supplementary Practice with Suggestions and Solutions বা How to Read English Newspaper বইটি দেখতে পারেন।

===ইংরেজী===
অ্যাসিওরেন্স ইংরেজী বইটি পড়ুন। গ্রামারে দুর্বল থাকলে মহিউদ্দীন ও কাশেমের A Test-book of Advanced Functional English বইটি পড়তে পারেন। শব্দ শেখা ও অনুবাদের জন্য নিয়মিত বিডিনিউজ বা প্রথম আলো পত্রিকা ওয়েবসাইট থেকে বাংলা ও ইংরেজী ভার্সন পড়ার পাশাপাশি নবদূত HSC English Supplementary Practice with Suggestions and Solutions বা How to Read English Newspaper বইটি দেখতে পারেন।

===গণিত===
ওরাকল গণিত বইটির পাশাপাশি সাথে নবম ও একাদশ শ্রেণির উচ্চতর গণিত বই থেকে লিখিত পরীক্ষার সিলেবাস অনুযায়ী প্রয়োজনীয় অধ্যায়গুলো দেখুন। ওরাকলের মানসিক দক্ষতা বইটি ও Indiabix বা Sawaal ইত্যাদি ওয়েবসাইট থেকে মানসিক দক্ষতার প্রশ্নগুলো পড়ুন।

===সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি===
সাধারণ বিজ্ঞান অংশের জন্য ক্লাস নাইনের সাধারণ বিজ্ঞান, পদার্থবিজ্ঞান, রসায়ন ও জীববিজ্ঞান বইগুলো পড়ুন। কম্পিউটার অংশের জন্য মুজিবুর রহমানের উচ্চ মাধ্যমিক কম্পিউটার শিক্ষা বইটি দেখুন। সার্বিক প্রস্তুতি জন্য ওরাকল প্রকাশনীর সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি বইটি দেখুন।

===বাংলাদেশ বিষয়াবলী===
অ্যাসিওরেন্স প্রকাশনীর বইটি পড়ুন। আরিফ খানের সহজ ভাষার সংবিধান ও সরকার কর্তৃক প্রকাশিত অর্থনৈতিক সমীক্ষা পড়ুন। দৈনিক পত্রিকায় চোখ রাখুন। এছাড়া লিখিত পরীক্ষার কিছুদিন আগে প্রকাশিত হওয়া অ্যাসিওরেন্স লিখিত ডাইজেস্ট বইটি অবশ্যই সংগ্রহ করবেন।

===আন্তর্জাতিক বিষয়াবলী===
ড. নীহার কুমার সরকারের ছোটদের রাজনীতি ছোটদের অর্থনীতি, মুহাম্মদ হাবিবুর রহমানের নাগরিকদের জানা ভালো বই দুইটি পড়ুন। অ্যাসিওরেন্স প্রকাশনীর বইটি কিনুন। আন্তর্জাতিক রাজনীতি সম্পর্কে মৌলিক কিছু জানতে শাহ্‌ মোঃ আব্দুল হাই এর আন্তর্জাতিক সম্পর্ক, সংগঠন ও পররাষ্ট্রনীতি পড়তে পারেন।

এসব বই থেকে কোন টপিক কিভাবে পড়বেন সেটা নিয়ে বিষয়ভিত্তিক প্রস্তুতিকৌশল লেখার সময় আলোচনা করব। সাথেই থাকুন।

সৈকত তালুকদার
৩৬ তম বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারে সুপারিশপ্রাপ্ত

বাংলাদেশ কৃষি ব্যাংকে সিনিয়র অফিসার পদে কর্মরত

স্মার্ট ক্যারিয়ার গড়তে join করুনঃ Job Study : Build your smart career