/

ব্যাংক জব।। ইংরেজি প্রস্তুতি।।

স্পেশাল করেসপন্ডেন্ট

প্রকাশিতঃ ৬:০০ পূর্বাহ্ণ | এপ্রিল ১০, ২০১৮

ইংরেজি প্রস্তুতি নেয়ার সবচেয়ে ভয়াবহ সমস্যাটি হলো অনেক বড় সিলেবাস। বাজারে এই সংক্রান্ত বইয়েরও যেমন শেষ নেই ঠিক তেমনি প্রস্তুতিরও শেষ নেই।

সমস্যাটি আমাদের ব্যক্তি লেভেলে আরও প্রকট। আমরা তালগোল পাকিয়ে আজকে এই বই কালকে সেই বই; এই করতে করতে সময় পার করে দিচ্ছি এবং পরীক্ষায় অংশগ্রহণ করছি কিন্তু কোন কাজে আসছে না।

 

এই সমস্যাটি দূর করার জন্য যারা একটি সঠিক ও পরিচ্ছন্ন পরিকল্পনা চাচ্ছেন তাদের জন্য বলছি।

সাম্প্রতিক ব্যাংক পরীক্ষার প্রশ্নগুলোতে প্রায় ৬০% প্রশ্নই থাকে ভোকাবুলারি বেইসড। ইংরেজি এই অংশে ভাল না করতে পারলে পাস করা খুব কঠিন। সাধারণত ভোকাবুলারি অংশে Synonyms,  Antonyms, One word subsititution, Appropriate Preposition,  Analogy, Phrase and idioms ইত্যাদি থাকে। যাদের হাতে পর্যাপ্ত সময় নেই কিংবা দ্রুত প্রস্তুতি নিতে চাচ্ছেন তারা Word Smart, Word Treasure, Saifur’s Vocabulary, GRE Word এই সবের পেছনে দৌড়ালে সিলেবাস শেষ করতে পারবেন না। কারণ এতে আপনার সময় নষ্ট হবে কিন্তু কাজের কাজ কিছুই হবে না। এই অংশে MCQ পরীক্ষার ক্ষেত্রে ভাল করার একমাত্র উপায় হলো বিগত বছরের প্রশ্নগগুলো যত্ন সহকারে পড়া। কেউ যদি বিগত বছরের প্রশ্নগুলো প্রতিটা অপশনসহ ভাল করে পড়ে,  ট্রাস্ট মি – তিনি MCQ পরীক্ষায় কমপক্ষে ৬০% মার্কস্ নিশ্চিত করতে পারবেন। এই জন্য English for Competitive Exam এই বইটা ফলো করতে পারেন। এই বইতে বিগত বছরের প্রশ্নগুলো খুব সুন্দরভাবে দেয়া আছে। এই প্রশ্নগুলো হুবহু পাবেন না। তাই প্রত্যেকটা অপশন খুব ভাল করে পড়ে ফেলতে হবে। কারণ এই প্রশ্নগুলো পরীক্ষায় ঘুরিয়ে দেয়া হয় হয়। ( অপশন হেড ওয়ার্ড হিসেবে আর হেড ওয়ার্ড অপশন হিসেবে)।

আর যাদের হাতে পর্যাপ্ত সময় আছে তারা Word Smart I and II  কিংবা আনিসুজ্জামান এর Word Power made easy এই বইটা পড়তে পারেন। আনিসুজ্জামান সাহেবের বইয়ের মুল বৈশিষ্ট্য হলো বইটিতে প্রতিটা শব্দের মিনিং সহ দেয়া। তাছাড়া এই শব্দগুলোকে বেইস করে Analogy Test, Synonym and Antonym test, word based Sentence completion test ইত্যাদি পর্যাপ্ত পরিমানে দেয়া। তাই শব্দ শেখার পাশাপাশি নিজেকে যাচাই করার সুযোগ রয়েছে বইটিতে।

 

যারা মনে করছেন আপনি গ্রামার অংশে খুবই দুর্বল তাদের জন্য একটা বই-ই যথেষ্ট।  বেসিক গ্রামার বলতে আমরা যা বুঝি তার পুরোটুকুই আপনি পাবেন Cliff’s TOEFL থেকে। তবে বেশির ভাগ পরীক্ষার্থীরাই বুঝেন না কিভাবে পড়বেন বইটি। (যারা জানতে চান নিচে কমেন্ট করুন)।  যাদের বেসিক মোটামুটি পরিষ্কার তারা Barron’s TOEFL পড়ুন। তবে এই বইগুলো থেকে কোন প্রশ্নই পরীক্ষায় কমন পাওয়া যায় না। আবার এই বইয়ের বাইরের কনসেপ্ট থেকেও সাধারণত কোন প্রশ্ন হয় না।

 

এই বই থেকে গ্রামারের বেসিক ধারণা  নেয়ার পর যে কোন পরীক্ষায় গ্রামার অংশে অন্ততপক্ষে ৫৫% মার্কস নিশ্চিত করতে চাইলে – IBA এর BBA and MBA, BIBM এর MBM,  DU এর EMBA ও ব্যাংক পরীক্ষার বিগত ৫/৬ বছরের প্রশ্ন পড়ে সল্ভ করে ফেলতে হবে। এই কাজটি যিনি ভালভাবে করবেন, তিনি অবশ্যই পরীক্ষায় ভাল করবেন। রাইটিং এর জন্য কোয়ালিফাই করতে হলে MCQ অংশে গড়ে ৫৫% মার্কস ফেলেই চান্স নিশ্চিত (যদিও পরীক্ষার ডিফিকাল্টি লেভেল এর উপর নির্ভর করে)। সেই অনুযায়ী এই ভাবে প্রস্তুতি নিলে ইংরেজি অংশে গড়ে ৫৫% মার্কস নিশ্চিত করা সম্ভব।

তবে ইংরেজি কিংবা অংক কোন অংশেই ভাল করা সম্ভব না যদি রিডিং হ্যাবিট না থাকে। যাদের ইংরেজি পড়ার অভ্যাস নেই ( Newspaper,  Article,  books or movie subtitle ইত্যাদি ) তাদের পক্ষে প্রতিযোগিতামূলক পরীক্ষায় চান্স পাওয়া প্রায় অসম্ভব।  অনেকেই গ্র‍্যাজুয়েশন শেষ করে ফেলেছেন। কিন্তু এখন আর মুভি, বই কিংবা গল্পের বই পড়ে ইংরেজি শেখার সময় নেই।  তাদেরকে এক ঢিলে দুই পাখি মারা যায় এমন কিছু করতে হবে। এক্ষেত্রে আমার মতে প্রতিযোগিতামূলক পরীক্ষায় আসতে পারে এমন ৩০ থেকে ৪০ টি আর্টিকেল বাচাই করে পড়ে ফেলা। যেমন – Prospect of Padma Bridge,  Financial Inclusion,  Offshore Banking, Social Safety Net programs, Mobile banking, Agent banking ইত্যাদি টপিকসহ সমসাময়িক ৩০ থেকে ৪০ টি টপিক ১০ থেকে ১৫ বার পড়ে ফেললে আপনার লেখার মান অন্য যে কারও চেয়ে ভাল হবে এইটা ১০০%  নিশ্চিত।  পাশাপাশি আপনার রিডিং স্কিলটা ডেভেলপ হয়ে যাবে।  এক্ষেত্রে Eclectic Education এর “Material for reading and Writing ”  টা পড়তে পারেন। এই Material টি  ৩০টি’র অধিক সমসাময়িক টপিকের একটি চমৎকার সংকলন।

 

যারা English to Bangla  ও Bangla to English Translation এ ভাল করতে চাচ্ছেন তাদেরকে উক্ত আর্টিকেল পড়ার পাশাপাশি প্রথম আলো কিংবা ইত্তেফাক ইত্যাদি পত্রিকার সম্পাদকীয় পাতা নিয়মিত পড়তে হবে। আমরা Translation ভাল করতে পারি না কারণ আমাদের বাংলা শব্দ ভান্ডার খুবই নাজুক। তাছাড়া তথ্য সমৃদ্ধ আর্টিকেল পড়ারও অভ্যাস আমাদের নেই। তাই নিয়মিত প্র‍্যাকটিস করতে হবে।

স্মার্ট ক্যারিয়ার গড়তে join করুনঃ Job Study : Build your smart career

বিঃদ্রঃ যারা মনে করেন গ্রামারে আপনার মোটামুটি দখল আছে এবং আরও ভাল করতে চাচ্ছেন। তারা GMAT Official Guide এর Sentence  Correction গুলো বুঝে বুঝে করে ফেলেন। এই বই যিনি বুঝে বুঝে ৫ থেকে ৬ বার করবেন তার আর কোন গ্রামার বই পড়তে হবে না।

 

আমি মনে করি এই পদ্ধতিতে প্রস্তুতি নিতে পারলে আপনি অধিকাংশ ক্ষেত্রে সফল হবেন এই বিষয়ে আমি নিশ্চিত। সূত্র: কর্মজীবন