/

কোটা নিয়ে যা বললেন নৌমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট

প্রকাশিতঃ ৯:৫৯ পূর্বাহ্ণ | এপ্রিল ১৫, ২০১৮

স্বাধীনতার বিপক্ষের মেধাকে চাকরি দেয়া যাবে না উল্লেখ করে নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান বলেন, আমরা কোটার জন্য মুক্তিযুদ্ধ করি নাই। মাননীয় প্রধানমন্ত্রী আপনাকে বলছি, আপনি কোটা বাতিল করেছেন তা মেনে নিয়েছি। কিন্তু আমাদের ছয় দফা দাবি আপনাকে মানতেই হবে।

রোববার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক গণসমাবেশে ছয় দফা দাবি উপস্থাপন করে তিনি এ কথা বলেন।

ছয় দফা দাবিগুলো হলো:

জামাত-শিবির-রাজাকার সন্তানদের চাকরিতে নিয়োগ বন্ধ করতে হবে। কোটা সংস্কারের নামে হত্যার গুজব ছড়িয়ে উস্কানি দিয়ে যারা অরাজকতা সৃষ্টি করেছে, তাদের শাস্তির ব্যবস্থা করতে হবে। যুদ্ধাপরাধীদের সব অস্থাবর-স্থাবর সম্পত্তি সরকারের অনুকূলে বাজেয়াপ্ত করতে হবে। স্বাধীনতা বিরোধীরা যারা সরকারি চাকরিতে বহাল থেকে দেশের উন্নয়ন ব্যাহত করছে তাদের খুঁজে বের করে চাকরি হতে অপসারণ করতে হবে। যারা আগুন দিয়ে পুড়িয়ে মানুষ হত্যা করেছে এবং বেসরকারি ও রাষ্ট্রীয় সম্পদ ধ্বংস করেছে, স্পেশাল ট্রাইবুন্যাল গঠন করে তাদের শাস্তি দিতে হবে। মুক্তিযোদ্ধাদের সম্মান ক্ষুণ্নকারী ও মুক্তিযোদ্ধা এবং বঙ্গবন্ধুকে কটাক্ষকারীদের বিচারের ব্যবস্থা করতে হবে।

ছাত্রদের উদ্দেশ করে নৌমন্ত্রী বলেন, তোমরা মুক্তিযোদ্ধাদের সম্মান নাই করতে পারো কিন্তু অপমান করতে পারো না। এখন প্রশ্ন হলো, আমরা কাদের মেধাবী বলবো? আদর্শহীন কাউকে মেধাবী বলতে পারি না। আমাদের মাননীয় প্রধানমন্ত্রীসহ আমরা যারা রাষ্ট্র পরিচালনায় নিয়োজিত আছি, তারা কেউই ফার্স্ট ক্লাস ফার্স্ট হই নাই। তারপরেও আমরা রাষ্ট্র পরিচালনায় দক্ষ।

উল্লেখ্য, কোটা সংস্কারের দাবিতে সারা দেশে আন্দোলন করেন শিক্ষার্থী ও চাকরি প্রার্থীরা। এর প্রেক্ষিতে গত বুধবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সারাদেশে ছাত্ররা যেহেতু আর কোটা ব্যবস্থা চায় না সেহেতু এখন থেকে বাংলাদেশে আর কোটা ব্যবস্থা থাকবে না। মেধার ভিত্তিতে সরকারি চাকরিতে নিয়োগ দেয়া হবে।

স্মার্ট ক্যারিয়ার গড়তে join করুনঃ Job Study : Build your smart career