/

চতুর্দশ নিবন্ধনের মৌখিক পরীক্ষা জুনে, পঞ্চদশের প্রস্তুতি শুরু

স্পেশাল করেসপন্ডেন্ট

প্রকাশিতঃ ৭:১৩ পূর্বাহ্ণ | মে ১৪, ২০১৮

চতুর্দশ নিবন্ধনের লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের মৌখিক পরীক্ষা আগামী জুন মাসের শেষ সপ্তাহে শুরু হবে। এছাড়া পঞ্চদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি খুব শিগগিরই প্রকাশ হতে পারে। ১৬৬ টি রিটের প্রেক্ষিতে আদালতের দেয়া রায়ের একীভূত রায়ের ৭টি আদেশ বিষয়ে আপিল করা না করার সিদ্ধান্ত চাওয়া হয়েছে মন্ত্রণালয়ের কাছে। নির্দেশনা পেলে পঞ্চদশ পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। স্কুল-কলেজ পর্যায়ে প্রিলিমিনারি পরীক্ষার সময় ঘোষণা করে এই বিজ্ঞপ্তি প্রকাশ করবে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। গত ৮ মে অনুষ্ঠিত কর্তৃপক্ষের নির্বাহী বোর্ডের সভায় এ সিদ্ধান্ত হয়।

এছাড়া চতুর্দশ নিবন্ধনের লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের ফল প্রকাশে ভুল হওয়ায় টেলিটক কর্তৃপক্ষকে চিঠি দিয়ে সতর্ক করার সিদ্ধান্ত হয়।

এনটিআরসির চেয়ারম্যান এ এমএম আজহার বলেন, ১৫তম নিবন্ধন পরীক্ষা আয়োজনে সব প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে। ইতোমধ্যে আমরা পরীক্ষার বিজ্ঞপ্তি তৈরি করেছি। প্রতিবছর নিবন্ধন পরীক্ষার আয়োজন করা হবে।

তিনি বলেন, সম্প্রতি আদালতের একটি নির্দেশনা অনুযায়ী যোগদানের বয়সসীমা উল্লেখ করতে বলা হয়। এ কারণে ১৫তম নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশের আগে বয়সের বিষয়ে সিদ্ধান্ত নিতে শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি দেয়া হয়েছে। সেখান থেকে শিক্ষকদের যোগদানের বিষয়টি নিশ্চিত করলে পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। এ মাসের শেষের দিকে এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হতে পারে। এর দুই মাস পরে প্রিলিমিনারি পরীক্ষার আয়োজন করা হবে বলে জানান তিনি।

এনটিআরসিএ সূত্রে জানা গেছে, গত ২৩ এপ্রিল ১৪তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এ পরীক্ষায় ১৯ হাজার ৮৬৩ পরীক্ষার্থী লিখিত পরীক্ষায় পাস করেছেন। জুন মাসের শেষ সপ্তাহে তাদের মৌখিক পরীক্ষা নেয়া শুরু হবে। ৫০ জনের আলাদা আলাদা ব্যাচ তৈরি করে মৌখিক পরীক্ষা নেয়া হবে। এরপর ১৪তম নিবন্ধন পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ করা হবে।