/

আগামী বাজেটে শিক্ষকদের বেতন বাড়বে কি?

স্পেশাল করেসপন্ডেন্ট

প্রকাশিতঃ ১০:৫৯ পূর্বাহ্ণ | মে ১৭, ২০১৮

আসন্ন বাজেটে সরকারি কর্মকর্তা-কর্মচারিদের বেতন বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।  ইতিমধ্যে সরকারি চাকরিজীবীদের বেতন-ভাতা নির্ধারণসংক্রান্ত উচ্চপর্যায়ে কমিটি এটি নিয়ে কাজ শেষ করেছে। ওই কমিটি ভবিষ্যৎ বেতন সমন্বয়ের একগুচ্ছ সুপারিশ চূড়ান্ত করেছে। শিগগিরই সুপারিশসংক্রান্ত প্রতিবেদনটি মন্ত্রিপরিষদ বিভাগে হস্তান্তর করা হবে।

তবে সরকারি চাকুরেদের বেতন বাড়লেও এমপিওভূক্ত প্রায় পাঁচ লাখ শিক্ষক-কর্মচারির কী হবে তা নিয়ে কোনো আলোচনা নেই। বেসরকারি শিক্ষকদের এখনও দেওয়া হয়নি বাৎসরিক পাঁচ শতাংশ ইনক্রিমেন্ট ও বৈশাখি ভাতা। আর সর্বশেষ পে স্কেল ঘোষনারও ছয় মাস পর থেকে শিক্ষকদের বেলায় তা কার্যকর করা হয়।

সংশ্লীষ্টদের  মতে, অর্থমন্ত্রী আগামী ২০১৮-২০১৯ অর্থবছরের বাজেট বক্তৃতায় বেতন বাড়ানোর বিষয়টি উল্লেখ করতে পারেন।

বাজেট প্রসঙ্গে জানতে চাইলে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের বলেছিলেন, সবদিক বিবেচনায় রেখেই আগামী বাজেট প্রণয়নের কাজ চলছে। নতুন বাজেটে সাধারণ মানুষের ওপর কোনো ধরনের চাপ পড়বে না। এবারের বাজেটে একটি সমন্বিত পেনশন পদ্ধতির রূপরেখা দেয়া হবে। যার মাধ্যমে বেসরকারি খাতে চাকরিজীবীরাও পেনশনের আওতায় আসবেন। তিনি আরও বলেন, প্রবৃদ্ধি অর্জনে সরকার উন্নয়ন খাতকে বেশি গুরুত্ব দিচ্ছে।

আগামী ৭ জুন বৃহস্পতিবার ২০১৮-১৯ অর্থবছরের বাজেট ঘোষণা করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সেখানে তিনি ব্যয়ের এ রূপরেখাও তুলে ধরবেন।

জানা গেছে, চলতি অর্থবছরে সরকারের কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা খাতে বরাদ্দ আছে ৫৩ হাজার ৮৩৩ কোটি টাকা। এ ব্যয়ের তুলনায় আগামী বাজেটে এ খাতে ১২ হাজার ৩৯১ কোটি টাকা বেশি বরাদ্দ রাখা হচ্ছে।