/

প্রথম চাকরিতে যে কাজ গুলো করবেন

স্পেশাল করেসপন্ডেন্ট

প্রকাশিতঃ ৪:১৪ পূর্বাহ্ণ | মে ২৭, ২০১৮

জীবনের প্রথম চাকরি সবার কাছেই অন্যরকম। তবে শুধু নতুন চাকরির আনন্দ নিয়ে থাকলেই হবে না। কারণ এ সময়ে প্রথম কিছু দিন খুবই গুরত্বপূর্ণ। অফিস আপনার ব্যাপারে একটা প্রাথমিক ধারণা পেয়ে যায়, যার ওপর ভিত্তি করে আপনার ভবিষ্যৎ উন্নতি। আর তাই নতুন চাকরি পাওয়ার পর কিছু ব্যাপারে মনোযোগী হওয়া জরুরি। যে কাজ গুলো কখনোই করা যাবে না বা করবেন প্রথম চাকরিতে জেনে সে গুলো কী।

নতুন পরিবেশে মানিয়ে নেওয়া
প্রথম চাকরিজীবিদের কাছে অফিস একটি নতুন অভিজ্ঞতা। এ কারণে অনেকেরই মানিয়ে নিতে সমস্যা হয়। কিন্তু কর্মক্ষেত্রে কম সময়ে মানিয়ে নেয়াটা একটি যোগ্যতা। আর এ কাজটি সহজ হবে যদি আপনি সহকর্মীদের সাথে মিলে মিশে কাজ করতে পারেন। তাদের কোনো আচরণ নেতিবাচক দৃষ্টিতে না দেখাই বুদ্ধিমানের কাজ।

সময় মেনে চলা
চাকরি জীবনে সময় মেনে চলার কোনো বিকল্প নেই। শুরু থেকেই আপনাকে সঠিক সময়ে অফিসে আসার অভ্যাস তৈরি করতে হবে। কোনোভাবে দেরি হয়ে গেলে সেটা আপনার বসকে জানানো অফিস-আচরণের মধ্যে পড়ে। তবে প্রতিদিনই যে আপনি সময়মত আসতে পারবেন না সেটা বসও বুঝবে। আবার অফিস থেকে দেরিতে বের হওয়াও কিন্তু একধরনের ব্যক্তিত্বের দুর্বলতা।

দক্ষতা বাড়াতে হবে
চাকরির শুরুতে আপনার উপর সবার দৃষ্টি থাকবে। তাই অল্প দিনের মধ্যেই আপনাকে বুঝিয়ে দিতে হবে অফিসের কাজ গুলোতে আপনি পারদর্শী। নিজে নির্দিষ্ট সীমানা থেকে বের হয়ে বাড়তি দায়িত্ব নিতে শিখুন। এতে আপনার দক্ষতা আরো বাড়বে। দক্ষতা কম বলে কাজের স্বীকৃতি পাচ্ছেন না, কেউ সেভাবে দাম দিচ্ছে না—এসব নিয়ে একদম ভেঙে পড়বেন না।

সবার সাথে ভালো সম্পর্ক রাখা
অফিস মানেই সবার সাথে মিলে কাজ করা। আর এর জন্য আপনাকে রাখতে হবে সবার সাথে ভাল সম্পর্ক। তবে শুধু ভাল সম্পর্ক বললে ভুল হবে, এটা আসলে ভালো বোঝাপড়ার সম্পর্ক। কেউ এগিয়ে না আসলে আপনি যান। কারণ এতে অন্য কেউ বলতে পারবে না আপনি আত্মকেন্দ্রিক।

আগ্রহী হতে হবে
কর্মক্ষেত্রে একজন নতুন কর্মীর কাজের আগ্রহটা সবাই দেখতে চায়। শুধু কাজ করলেই হবে না বরং আগ্রহী হতে হবে। যখন বস দেখবে কাজে কিছু ভুল হচ্ছে কিন্তু আপনি আগ্রহ নিয়ে কাজটি করছে সে খুশি হবে। আর তখন অফিসও খুশি।