/

সরকারি চাকরিতে খালি ৩ লাখ পদ, শিগগিরই আসছে নিয়োগ

স্পেশাল করেসপন্ডেন্ট

প্রকাশিতঃ ১১:৪৫ পূর্বাহ্ণ | জুলাই ০৯, ২০১৮

সরকারি বিভিন্ন মন্ত্রণালয়ের অধীনে ২ লাখ ৯০ হাজার ৩৪৮টি পদ শূন্য রয়েছে। এর মধ্যে সব চেয়ে বেশি পদ খালি রয়েছে শিক্ষা মন্ত্রণালয়ে। এই মন্ত্রণালয়ে শূন্য রয়েছে মোট ৫৮ হাজার ৯৮৯টি পদ।

সোমবার বিকেলে জাতীয় সংসদে এ তথ্য দেন জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। আওয়ামী লীগ দলীয় এমপি আ ফ ম বাহাউদ্দিনের (নাছিম) প্রশ্নের জবাবে  এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে ৪১ হাজার ৮৬৯টি এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে ১২  হাজার ৮৩৭টি পদ খালি রয়েছে।  এছাড়া কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে ৪ হাজার ২৮৩টি পদ খালি।
সংসদে দেয়া তথ্যানুযায়ী স্বাস্থ্যসেবা বিভাগে ৩৪ হাজার ৯২৩টি পদ খালি রয়েছে। এছাড়া জননিরাপত্তা বিভাগে ২৮ হাজার ৩৫০টি। রেলপথ মন্ত্রণালয়ে ১৫ হাজার ৫২৫, কৃষি মন্ত্রণালয়ে ১৩ হাজার ১৫৫, কারিগরি মাদরাসা শিক্ষা বিভাগে ৪ হাজার ২৮৩টি পদ খালি রয়েছে।

জনপ্রশাসন মন্ত্রী আরো জানান, এসব শূন্যপদ পূরণের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হয়েছে।  সরকারি অফিসগুলোতে শূন্য পদে লোক নিয়োগ একটি চলমান প্রক্রিয়া।

বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ ও এর অধীনে সংস্থাগুলোর চাহিদার পরিপ্রেক্ষিতে সরকারি কর্ম কমিশনের মাধ্যমে ৯ম ও ১০ গ্রেডের (১ম ও ২য় শ্রেণী) শূন্য পদে জনবল নিয়োগ করা হয়।