/

স্বপ্নের বাকৃবি গড়তে ৬৬০ কোটি টাকা অনুমোদন

স্পেশাল করেসপন্ডেন্ট

প্রকাশিতঃ ৪:৪১ পূর্বাহ্ণ | জুলাই ১৩, ২০১৮

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যলয়ের (বাকৃবি) আধুনিকায়ন ও উন্নয়নের লক্ষ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ৬৫৯ কোটি ৮০ লাখ টাকার অনুমোদন দেওয়া হয়েছে। এ টাকা দিয়ে গড়ে উঠবে আন্তর্জাতিক মানসম্মত সকলের স্বপ্নের বিশ্ববিদ্যালয়।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের নিজ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান, ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. সচ্চিদানন্দ দাস চৌধুরী, কৃষিবিদ ইনিস্টিটিউটের যুগ্ম মহাসচিব অধ্যাপক ড. এ.কে.এম জাকির হোসেন প্রমুখ।

এসময় উপাচার্য বলেন, জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ টাকা অনুমোদন দেওয়া হয়েছে। মে ২০১৮ থেকে এপ্রিল ২০২২ সালের মধ্যে এ টাকায় নতুন করে গড়ে উঠবে বিভিন্ন প্রশাসনিক ও একাডেমিক ভবন। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ অর্থ ব্যয়ের দায়িত্ব পাবে।

প্রকল্পের আওতায় রয়েছে দুটি প্রশাসনিক ভবন, ১০ তলা বিশিষ্ট ৬টি একাডেমিক ভবন, ১০ তলা বিশিষ্ট তিনটি হল (২টি ছাত্রী, ১টি ছাত্র), শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের জন্য আবাসিক ভবন (শিক্ষকদের ১০ তলার দুটি, ব্যাচেলর শিক্ষকদের ১টি, কর্মকর্তাদের ১২ তলা একটি, কর্মচারীদের ১০ তলা দুটি), ৬ তলা বিশিষ্ট টি.এস.সি কম্লেক্স, ৩ তলা গ্যারেজ, ৮ তলা মাল্টি পারপাস ভবন, মাঠ গবেষণাগার, সুইমং পুল, প্রধান ফটক, গেস্ট হাউজসহ আরও বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড।

সংবাদ সম্মেলনে উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা কে এ বাজেট অনুমোদনের জন্য আন্তরিক ধন্যবাদ জানান। তিনি বলেন, প্রধানমন্ত্রী কৃষি ও কৃষি বিশ্ববিদ্যালয়কে যে কতটুকু ভালবাসেন এটা তারই বহিঃপ্রকাশ। প্রধানমন্ত্রীর কাছে বিশ্ববিদ্যালয় পরিবার আজীবন ঋনী হয়ে থাকবে।