/

প্রিলি পরীক্ষার জন্য যেসব বই পড়বেন

স্পেশাল করেসপন্ডেন্ট

প্রকাশিতঃ ৪:৫০ পূর্বাহ্ণ | আগস্ট ২৯, ২০১৯

প্রিলি পরীক্ষার প্রস্তুতির জন্য বাজারে বইয়ের কোন শেষ নেই। এত বই দেখে কোনটা রেখে কোনটা কিনবেন এটা ভাবতে ভাবতে বই না কিনেই বাসায় ফিরে এসেছেন এরকম লোকও নেহায়েত কম না। প্রিলির বই কেনার এসব দ্বিধাদ্বন্দ্ব দূর করতেই এই লেখা।

প্রথমে বিগত বছরের প্রশ্ন নিয়ে প্রফেসরস প্রকাশনের জব সল্যুশন বইটি কিনুন। এখান থেকে বিগত বছরের বিভিন্ন পরীক্ষার প্রশ্নগুলো দেখুন ও পড়ুন। এই বইটা পড়ার লাভ দুইটা- এক) বিগত বছরের প্রশ্নগুলো আপনার পড়া হয়ে যাবে। দুই) প্রিলি পরীক্ষার জন্য আপনি কোথায় দুর্বল কোথায় সবল সেটা বুঝতে পারবেন।

এবার আপনাদের আমি দুইটি ভাগে ভাগ করে দিলাম। এক) যারা একদমই দুর্বল এবং অনার্স দ্বিতীয় বা তৃতীয় বর্ষ থেকেই মানে দীর্ঘ সময় নিয়ে একটা এয়ার টাইট প্রিপারেশন নেওয়ার ইচ্ছা। দুই) যাদের ব্যাসিক মোটামুটি এবং কম সময়ে কার্যসিদ্ধি করার ইচ্ছা যদিও কম সময়ে কার্যকর প্রস্তুতি নেওয়া কঠিন।

===বাংলা====
আপনি যদি প্রথম দলের সদস্য হোন তাহলে বাংলা সাহিত্য অংশের জন্য ড.সৌমিত্র শেখরের বাংলা ভাষা ও সাহিত্য জিজ্ঞাসা এবং ব্যাকরণ অংশের জন্য ড. হায়াত মামুদের উচ্চতর বিশুদ্ধ ভাষা শিক্ষা বই দুইটা তামা তামা করে ফেলেন। এরপর এমপিথ্রি বাংলা বইটা পড়ুন।
আর যদি দ্বিতীয় দলের সদস্য হোন তাহলে এমপিথ্রি বাংলা, মোহসীনা নাজিলার শীকর বাংলা ভাষা ও সাহিত্য, মফিজুল হক মিলনের অগ্রদূত বাংলা বইগুলোর যেকোন একটা পড়ুন।

===ইংরেজী===
আপনি যদি প্রথম দলের সদস্য হোন তাহলে ইংরেজী গ্রামারের জন্য Kabial Noor এর লিখিত English Tutor (বইটি আপনার ইংরেজি শেখার গৃহশিক্ষক হিসেবে সহায়তা করবে।)। সাহিত্য অংশের জন্য ABC of English Literature, ভোকাবিউলারি অংশের জন্য Saifurs Vocabulary, অ্যানালজির জন্য Saifurs Analogy বইগুলো পড়ুন।
আর যদি দ্বিতীয় দলের সদস্য হোন তাহলে সাহিত্য অংশের জন্য ABC of English Literature ও বিগত বছরের প্রশ্ন পড়তে প্রফেসরস প্রকাশনের English for Competitive Exams বই দুইটি পড়ুন।

===গণিত===
আপনি যদি প্রথম দলের সদস্য হোন তাহলে ক্লাস সিক্স সম্ভব হলে ক্লাস ফাইভ থেকে ক্লাস নাইন পর্যন্ত গণিতের বোর্ড বই সলভ করুন। এরপর এমপিথ্রি গণিত বইটা পড়ুন। মানসিক দক্ষতার জন্য ওরাকল প্রকাশনীর মানসিক দক্ষতা বইটি দেখুন।
আর যদি দ্বিতীয় দলের সদস্য হোন তাহলে এমপিথ্রি বইটা পড়ুন। ওরাকলের প্রিলির জন্য ম্যাথ বইটাও দেখতে পারেন। মানসিক দক্ষতার জন্য ওরাকল প্রকাশনীর মানসিক দক্ষতা বইটি দেখুন।

===সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি====
আপনি যদি প্রথম দলের সদস্য হোন তাহলে বিজ্ঞান অংশের জন্য ক্লাস নাইনের সাধারণ বিজ্ঞান, পদার্থবিজ্ঞান, রসায়ন ও জীববিজ্ঞান বইগুলো পড়ুন। কম্পিউটার অংশের জন্য মুজিবুর রহমানের উচ্চ মাধ্যমিক কম্পিউটার শিক্ষা বইটি দেখুন। এরপর ইজি কম্পিউটার ও এমপিথ্রি বিজ্ঞান ও প্রযুক্তি বা ওরাকল বিজ্ঞান ও প্রযুক্তি বই দুইটা পড়ুন।
আর যদি দ্বিতীয় দলের সদস্য হোন তাহলে বিজ্ঞান অংশের জন্য এমপিথ্রি বিজ্ঞান ও প্রযুক্তি বা ওরাকল বিজ্ঞান ও প্রযুক্তি বইটা পড়ুন। কম্পিউটার অংশের জন্য ইজি কম্পিউটার বইটি পড়ুন।

===সাধারণ জ্ঞান===
আপনি যদি প্রথম দলের সদস্য হোন তাহলে ক্লাস নাইনের বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা বইটি পড়ুন। আরিফ খানের সহজ ভাষার সংবিধান বইটি পড়ুন। এরপর নতুন বিশ্ব বা এমপিথ্রি সাধারণ জ্ঞান (বাংলাদেশ ও আন্তর্জাতিক) বইটা পড়ুন। সরকার কর্তৃক প্রকাশিত অর্থনৈতিক সমীক্ষা পড়ুন। দৈনিক পত্রিকায় চোখ রাখুন বা কারেন্ট অ্যাফেয়ার্স পড়ুন।
আর যদি দ্বিতীয় দলের সদস্য হোন তাহলে নতুন বিশ্ব বা এমপিথ্রি সাধারণ জ্ঞান (বাংলাদেশ ও আন্তর্জাতিক) বইটা পড়ুন। কারেন্ট অ্যাফেয়ার্স পড়ুন। আরিফ খানের সহজ ভাষার সংবিধান বইটি পড়ুন।

===ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা===
আপনি যদি প্রথম দলের সদস্য হোন তাহলে ক্লাস নাইনের ভূগোল ও পরিবেশ বইটি দেখতে পারেন।
আর দ্বিতীয় দলের হলে আপনার জন্য কোন বই আমার জানা নেই।

===নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন===
আপনি যদি প্রথম দলের সদস্য হোন তাহলে ক্লাস নাইনের পৌরনীতি ও নাগরিকতা বইটি দেখুন।
আর দ্বিতীয় দলের হলে আপনার জন্য এবারও আমার কাছে কোন বই নেই।
তাহলে শুরু হোক প্রিলির প্রস্তুতি। শুভকামনা থাকলো।